শুক্রবার, ১২ Jul ২০২৪, ০৫:৩৮ অপরাহ্ন

গুজরাট-করাচিতে সন্ধ্যায় ‘বিপর্যয়’ আঘাত হানতে পারে

ভয়াবহ আকার ধারণ করেছে ঘূর্ণিঝড় বিপর্যয়। এটি ভারতের গুজরাট ও পাকিস্তানের করাচিতে আজ সন্ধ্যায় আঘাত হানতে পারে। দুই শহরের উপকূলীয় অঞ্চলের মানুষদের ইতোমধ্যে সরিয়ে নেয়া হয়েছে। তবে উদ্বেগ দেখা দিয়েছে স্থানীয়দের মাঝে। আবহাওয়াবিদরা জানিয়েছেন ঘূর্ণিঝড় বিপর্যয় ক্রমেই ভংঙ্কর হয়ে উঠছে। তবে যেভাবে বৃষ্টি শুরু হয়েছে তাতে হয়তো এর গতি কমতে পারে।

এদিকে ভারতের গুজরাট এবং পাকিস্তানের করাচির উপকূলে বৃহস্পতিবার সন্ধ্যা নাগাদ আঘাত হানতে পারে ঘূর্ণিঝড় বিপর্যয়। উপকূল অতিক্রম করার সময় ১৫০ কিলোমিটার বেগে বইবে ঝড়। ওই সময় ঘূর্ণিঝড় ‘বিপর্যয়’ স্থলভাগে প্রবেশ করবে এবং উত্তর দিকে অগ্রসর হবে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া দফতর।

বৃহস্পতিবার সকালে সর্বশেষ বুলেটিনে ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, ঘূর্ণিঝড় বিপর্যয় আরব সাগরে জাখাউ বন্দর (গুজরাট) থেকে প্রায় ২০০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে অবস্থান করছে। আজ সন্ধ্যার মধ্যে জাখাউ বন্দরের কাছে মান্ডভি এবং করাচির মধ্যে সৌরাষ্ট্র ও কচ্ছ এবং পার্শ্ববর্তী পাকিস্তান উপকূল অতিক্রম করবে।

ঘূর্ণিঝড়ের প্রভাবে গুজরাটসহ ভারতের পশ্চিম উপকূলের সমুদ্র ইতোমধ্যে উত্তাল হয়ে উঠেছে। শুরু হয়েছে ভারী বৃষ্টি। উপকূল এলাকাগুলোতে বহু ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। বেশ কিছু এলাকায় রেড অ্যালার্ট জারি করা হয়েছে।

‘বিপর্যয়’ এর জেরে গুজরাটের উপকূল এলাকায় অনেক ট্রেন বাতিল করা হয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত গুজরাটগামী অথবা গুজরাট থেকে রওনা দেওয়ার কথা ছিল এমন ৯৫টি ট্রেন বাতিল হয়েছে। বেশ কিছু ট্রেনের গতিপথ সংক্ষিপ্ত করেছে ভারতীয় রেল। এর ফলে যাত্রীরা ভোগান্তির শিকার হয়েছেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com