শুক্রবার, ১২ Jul ২০২৪, ০৩:৪৪ অপরাহ্ন

ভূমধ্যসাগরে ডুবে আবারও ৭৮ যুবকের মৃত্যু

সাদা কাপড়ে মোড়নো এ যেন লাশের সারি নয়, একেক একটি স্বপ্নের মৃত্যু। এদের সবার বয়স ২৫ থেকে ৩৫। অচেনা গুদাম ঘরে পড়ে আছে সবগুলো দেহ। কত স্বপ্ন নিয়ে ইউরোপে পাড়ি জমাতে নিয়েছিলো জীবনের ঝুঁকি। কিন্ত ঝুঁকি পেরিয়ে স্বপ্ন ছুঁতে পারেনি তারা। নৌকা ডুবিতে সবাই শীতল হয়ে গেলো। এখন অপেক্ষা কফিনে বন্দি হয়ে ফেরার। তাদের সঙ্গে নিঃস্ব হয়ে গেলো পরিবারগুলোও। কারণ তাদের পেছনে লগ্নি করা হয়েছে বিশাল অর্থ।

জানা যায়, গ্রিক উপকূলে উদ্বাস্তু ও অভিবাসীবোঝাই একটি নৌকা ডুবে গেলে অন্তত ৭৮ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আরো শতাধিক যুবককে উদ্ধার করা হয়েছে। নৌকার আরোহীদের বেশির ভাগই মিসর, সিরিয়া ও পাকিস্তানের নাগরিক বলে জানা গেছে।

গ্রিক কোস্টগার্ড বুধবার জানায়, নৌকাটি আন্তর্জাতিক পানিসীমায় ডুবে যায়। স্থানটি গ্রিসের পেলো পোনিস উপকূল থেকে প্রায় ৪৭ নটিক্যাল মাইল দূরে। প্রবল বাতাসের কারণে উদ্ধারকাজে সমস্যা হচ্ছে বলেও তারা জানায়।

কোস্টগার্ড জানায়, উদ্ধার করা চারজনকে কালামাতা নগরীর হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের হাইপোথামিয়ার লক্ষ্ণণ দেখা গেছে। উদ্ধারপ্রাপ্ত কারো গায়েই লাইফ জ্যাকেটসহ সুরক্ষা সামগ্রী ছিল না।

নৌকাটিতে ঠিক কতজন আরোহী ছিল তা জানা যায়নি। নৌকাটি পূর্ব লিবিয়ার তাবরুক এলাকা থেকে ছেড়ে এসেছিল। এটি ইতালি যাচ্ছিল।

এদিকে বুধবার পৃথক এক ঘটনায় ৭০ জনের বেশি লোক নিয়ে একটি ইয়ট ক্রিট আইল্যান্ডের বন্দরে নোঙর করেছে।

গত বছর মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকা থেকে ইউরোপে পাড়ি দেয়ার সময় সাহারা মরুভূমিতে ও ভূমধ্যসাগরে প্রায় ৩,৮০০ লোক মারা যায়। সূত্র : আল জাজিরা

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com