রবিবার, ২৩ Jun ২০২৪, ১২:৫৪ পূর্বাহ্ন

চীনে সন্তান জন্মালেই ১,৩৭৬ মার্কিন ডলার বোনাস

বিশ্ব যখন জনসংখ্যা নিয়ন্ত্রণের জন্য লড়াই করছে তখন বিশ্বের অন্যতম শক্তিধর দেশ চীন তার দেশের জনসংখ্যা বৃদ্ধির জন্য মরিয়ে চেষ্টা চালিয়ে যাচ্ছে। অবশ্য তাতে কোনো সুফল পাওয়া যাচ্ছে না। গত কয়েক বছর ধরে দফায় দফায় নানান সুযোগ-সুবিধা ঘোষণা করেও কোনো লাভ হচ্ছে না। বরং দিন দিন তরুণ-তরুণীদের বিয়ের আগ্রহ কমে যাচ্ছে। সংশ্লিষ্টরা বলছেন অতিরিক্ত প্রযুক্তি নির্ভর হয়ে পড়ায় তাদের মধ্যে সেক্সের চাহিদা হ্রাস পাচ্ছে তাই বিয়ে করছে না।

সন্তান জন্মালেই ৩২ হাজার কর্মীকে ১৩ কোটি ৮০ লাখ ডলার বোনাস দেবে চীনের অন্যতম অনলাইন ট্র্যাভেল এজেন্সি সংস্থা ট্রিপ ডট কম।

জানা গেছে, অন্তত তিন বছর ধরে প্রতিষ্ঠানটিতে চাকরি করা কর্মীরা প্রতিবছর প্রতিটি নবজাতকের জন্য এক হাজার ৩৭৬ মার্কিন ডলার করে বোনাস পাবেন। সন্তানদের পাঁচ বছর বয়স পর্যন্ত এই বোনাস পাবেন কর্মীরা। শনিবার থেকেই এই নীতি কার্যকর হবে। জাতিসঙ্ঘ তথ্য বলছে, চীন বর্তমানে জনসংখ্যা সঙ্কটের মুখোমুখি। এক ধাপ পিছিয়ে জনসংখ্যার নিরিখে বর্তমানে দ্বিতীয় স্থানে রয়েছে চীন।

ট্রিপ ডট কমের চেয়ারম্যান জেমস লিয়াং জানান, আমি চাই সরকার তরুণদের একাধিক সন্তান নেয়ার ইচ্ছা পূরণ করতে সহায়তা করুক। ২০১৬ সালে চীনে দুই সন্তান নীতি চালু হয়েছে। তবুও জনসংখ্যার নিরিখে পিছিয়ে পড়েছএ দেশটি।

বেইজিং ডাবেইনং টেকনোলজি গত বছর জানিয়েছিল, কোনো কর্মীর তৃতীয় সন্তানের জন্ম হলে ১২ হাজার ৩৯১ মার্কিন ডলার নগদ বোনাস দেয়া হবে। কিয়াওইন সিটি ম্যানেজমেন্ট নামে একটি সংস্থা গত মাসে তৃতীয় সন্তানের জন্ম দেয়া কর্মীদের ১৩ হাজার ৭৫৯ মার্কিন ডলার বোনাস দেওয়ার কথা ঘোষণা করেছে। শুধু সন্তান জন্মই নয়, বিয়ের হার কমে যাওয়ার ঘটনাও চিন্তা বাড়াচ্ছে চীন সরকারের। সূত্র : আজকাল

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com