শনিবার, ১৮ মে ২০২৪, ১০:৪৬ পূর্বাহ্ন

সৌদি আরবের উদ্যোক্তাদের বাংলাদেশে বিনিয়োগ বৃদ্ধির আহ্বান

দেশের শীর্ষ বাণিজ্য সংগঠন দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) সৌদি আরবের ব্যবসায়ী ও উদ্যোক্তাদের বাংলাদেশে নতুন নতুন বিনিয়োগ নিয়ে আসার আহ্বান জানিয়েছে।

রিয়াদে সৌদি আরব সরকারের বৈদেশিক বাণিজ্য বিষয়ক গভর্নরের সঙ্গে বুধবার সৌজন্য সাক্ষাৎ করে এফবিসিসিআইয়ের ব্যবসায়ী প্রতিনিধি দল। সাক্ষাৎকালে সৌদি আরবের ব্যবসায়ীদের উদ্দেশে এ আহ্বান জানানো হয়।

এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলমের নেতৃত্বে সৌজন্য সাক্ষাতে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সহসভাপতি খায়রুল হুদা চপল ও মো. মুনির হোসেন প্রমুখ।

বৈঠকে এফবিসিসিআই সভাপতি মাহবুবুল আলম জানান, দক্ষিণ এশীয় অঞ্চলে ব্যবসা, বাণিজ্য এবং শিল্প স্থাপনে বাংলাদেশ বর্তমানে একটি উপযুক্ত স্থান হিসেবে বিবেচিত। বর্তমান সরকারের দূরদর্শী নেতৃত্বে সারা দেশে আধুনিক ও উন্নত মাল্টি-মোডাল কানেক্টিভিটিসহ উন্নত অবকাঠামো গড়ে তোলা হচ্ছে। ওয়ান স্টপ সার্ভিসের মাধ্যমে ব্যবসাবান্ধব পরিবেশ নিশ্চিতকরণে বেসরকারি খাতকে সঙ্গে নিয়ে কাজ করছে সরকার। গুণগত জ্বালানি ও লজিস্টিকস সেবা উন্নয়নে গুরুত্ব বাড়ানো হয়েছে। এসব বিবেচনায় সৌদি আরবের ব্যবসায়ী ও উদ্যোক্তারা বাংলাদেশে তাদের বিনিয়োগ বৃদ্ধিতে উৎসাহী হবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এ সময় সৌদি সরকারের বৈদেশিক বাণিজ্য বিষয়ক গভর্নর আব্দুল রহমান আল-হারবি বলেন, বাংলাদেশ সরকার বেসরকারি খাতের জন্য নীতিসহায়তা প্রসারিত করলে নিশ্চয়ই সৌদি আরবের ব্যবসায়ীরা সেখানে বিনিয়োগে আগ্রহী হবেন বলে আমার বিশ্বাস। দুদেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক জোরদার করতে সৌদি সরকারও আন্তরিক থাকবে বলে আশ্বাস দেন তিনি।

সৌজন্য সাক্ষাতে আরো উপস্থিত ছিলেন সৌদি সরকারের বেসরকারি খাত বিষয়ক দপ্তরের জেনারেল ম্যানেজার কোহতান এফ আল-দাগাইথার, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশ দূতাবাসের ডেপুটি চিফ অব মিশন মো. আবুল হাসান মৃধা, ইকোনমিক মিনিস্টার মুর্তুজা জুলকার নাঈন প্রমুখ।

উল্লেখ্য, এফবিসিসিআই থেকে ৩৫ সদস্যের একটি ব্যবসায়ী প্রতিনিধি দল সাতদিনের সফরে সৌদি আরব গেছেন। সেখানে তারা ব্যবসায়ী পর্যায়ে একাধিক বৈঠক শেষে ৮ নভেম্বর দেশে ফিরবেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com