রবিবার, ১৬ Jun ২০২৪, ১০:৩২ অপরাহ্ন

জোড়া সেঞ্চুরিতে নিউজিল্যান্ডকে ৩৯৮ রানের টার্গেট দিল ভারত

শচীন টেন্ডুলকারকে টপকে ওয়ানডেতে সর্বোচ্চ ৫০ সেঞ্চুরির মালিক হয়ে গেলেন বিরাট কোহলি। আজ মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের প্রথম সেমিফাইনালে ১০৯ বলে ৫০তম সেঞ্চুরি পূর্ণ করে ইতিহাস গড়েন এই ব্যাটিং গ্রেট। ১১৩ বলে ১১৭ রান করে তিনি টিম সাউদির শিকার হন। কোহলির বিদায়ের পরপরই সেঞ্চুরি করেন শ্রেয়াস আইয়ার (৭০ বলে ১০৫)। তিনি ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি করলেন। এছাড়া শুভমান গিল ৬৬ বলে ৮০, রোহিত শর্মা ২৯ বলে ৪৭ ও লোকেশ রাহুলের হার না মানা ৩৯ রানে ভর করে নিউজিল্যান্ডকে ৩৯৮ রানের বিশাল টার্গেট ছুড়ে দিয়েছে ভারত।

আজ শচীনের সামনে শচীনে রেকর্ড ভাঙলেন কোহলি। লোকি ফার্গুসনের করা ৪২তম ওভারে লং লেগ ও ডিপ মিডউইকেট অঞ্চলে খেলে দুই রান নিয়ে তিন অঙ্ক ছুঁয়েছেন তিনি। এ সময় তারকাখচিত গ্যালারি দাঁড়িয়ে তাকে অভিবাদন জানায়। শচীন টেন্ডুলকার, ইংলিশ ফুটবল গ্রেট ডেভিড বেকহ্যাম, কোহলির স্ত্রী আনুষ্কা শর্মা, সতীর্থ হার্দিক পান্ডিয়া, যুজবেন্দ্র চাহাল, বলিউড অভিনেতা রনবীর কাপুর, জন আব্রাহাম, শহীদ কাপুরসহ সিনেমা ও ক্রিকেট জগতের অসংখ্যা তারকা কোহলির এই কীর্তির সাক্ষী হয়ে রইলেন, তাকে অভিনন্দন জানালেন করতালিতে।

কোহলি ২৭৯ ইনিংসে ৫০তম সেঞ্চুরি করলেন। শচীন যা করেছিলেন ৪৫২ ইনিংসে। এছাড়া রোহিত শর্মা ২৫৩ ইনিংসে ৩১ সেঞ্চুরি, রিকি পন্টিং ৩৬৫ ইনিংসে ৩০ সেঞ্চুরি ও সনাথ জয়সুরিয়া ৪৩৩ ইনিংসে ২৮ সেঞ্চুরি করেন।

৩৫তম জন্মদিনে ৪৯তম সেঞ্চুরি করে শচীনকে ধরে ফেলার পর এবার বিশ্বকাপ সেমিফাইনালে তাকে টপকে গেলেন কোহলি। টেস্টে অবশ্য এখনো সেরা শচীন, যিনি ৫১ সেঞ্চুরির মালিক।

এরপর ৬৭ বলে সেঞ্চুরি পূর্ণ করেন শ্রেয়াস আইয়ার। রাহুল দ্রাবিড় (১৯৯৯) ও রোহিত শর্মার (২০১৯) পর ব্যাক-টু-ব্যাক বিশ্বকাপ সেঞ্চুরি করলেন শ্রেয়াস।

ব্যাটিং বেছে নেয়া ভারত রোহিত শর্মার ঝড়ো ইনিংসে পাওয়ার প্লেতে ৮৪ রান তুলে নেয়। রোহিত ২৯ বলে ৪ বাউন্ডারি ও ৪ ছক্কায় ৪৭ রান করে টিম সাউদির শিকার হন (৭১/১)। এরপর গিল ও কোহলির ব্যাটে দলের রান ১০০ পেরিয়ে যায়। লোকি ফার্গুসনকে পরপর চার ও ছক্কা মেরে মাত্র ১২.২ ওভারে দলের ১০০ রান পূর্ণ করেন গিল। ৬৫ বলে ৭৯ রান করে ক্র্যাম্পের শিকার হয়ে মাঠ ছাড়েন গিল। তার আগে কোহলিকে নিয়ে বোর্ডে যোগ করেন ৮৬ বলে ৯৩ রান। এরপর শ্রেয়াস আইয়ারকে নিয়ে দলকে টানেন কোহলি। ১২৮ বলে ১৬৩ রান যোগ করেন দুজন। এই জুটিতে কোহলির অবদান ৮২, শ্রেয়াসের ৭৭। শেষ দিকে শ্রেয়াস, লোকেশের ঝড়ো ব্যাটিংয়ে দল চারশর কাছাকাছি সংগ্রহ পায়।

বোলারদের দুর্দিনে আজ অভিজ্ঞ পেসার টিম সাউদি সর্বোচ্চ ১০০ রান দিয়ে ৩ উইকেট নেন। এছাড়া ট্রেন্ট বোল্ট ৮৬ রানে ১ উইকেট শিকার করেন।

আজ ক্রিস গেইলের ৪৯ ছক্কার রেকর্ড ভেঙে বিশ্বকাপে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ড গড়েছেন রোহিত শর্মা। তার ছক্কা এখন ৫১টি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com