রবিবার, ২৩ Jun ২০২৪, ০১:০২ পূর্বাহ্ন

পেরিয়ে গেছে ৯৬ ঘণ্টা, এখনও সুড়ঙ্গে আটকা সেই ৪০ শ্রমিক

ভারতের উত্তরাখণ্ডের উত্তরকাশী জেলার একটি সুড়ঙ্গে গত চারদিন ধরে আটকে আছেন ৪০জন শ্রমিক। আজ বৃহস্পতিবার পঞ্চম দিনের মতো সেখানে উদ্ধার কাজ চলছে। দুর্ঘটনার ৯৬ ঘণ্টা পার হলেও এখনও আটকে পড়া শ্রমিকদের উদ্ধার করা যায়নি।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

গত রোববার সকালে উত্তরাখণ্ডে নির্মীয়মান সুড়ঙ্গটি ধসে পড়ে। সে সময় ভিতরে কাজ করছিলেন অন্তত ৪০জন শ্রমিক।

উদ্ধারকর্মীরা জানিয়েছেন, আটকে থাকা শ্রমিকদের ওষুধ ও খাবার সরবরাহ করা হচ্ছে। সেইসঙ্গে শ্রমিকদের মনোবল যেন না ভাঙে সেজন্য তাঁদের সঙ্গে যোগাযোগও রাখা হচ্ছে ।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, শ্রমিকদের উদ্ধারকাজে আমেরিকান অগার মেশিন আনা হয়েছেন। ধারণা করা হচ্ছে, এই যন্ত্রের মাধ্যমে নিরাপদে শ্রমিকদের বের করে আনা যাবে।

গতকাল ড্রিল করে একটি পাইপ সুড়ঙ্গটির ভেতরে ঢোকানোর চেষ্টা হচ্ছিল। আশা করা হচ্ছিল, সেই পাইপ দিয়েই শ্রমিকরা বেরিয়ে আসতে পারবেন। কিন্তু সেই পাইপ ঢোকানোর সময় টানেলটিতে নতুন করে ধস নামায় সেই কাজ আটকে যায়। আবার নতুন করে ড্রিলিংয়ের কাজ শুরু করতে হয়।

জানা গেছে, আটকে পড়া শ্রমিকরা বিহার, ঝাড়খণ্ড, উত্তর প্রদেশ, পশ্চিম বঙ্গ, ওড়িশা, উত্তরাখণ্ড ও হিমাচল প্রদেশের বাসিন্দা।

পরিবেশবিদদের অনেকেই বলছেন, যেভাবে উত্তরাখণ্ডে পাহাড় কেটে রাস্তা এবং সুড়ঙ্গ তৈরি করা হচ্ছে, তা হিমালয়ের চরম ক্ষতি করছে। দ্রুত এই কাজ বন্ধ হওয়া দরকার।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com