বুধবার, ২২ মে ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন

রোকো ফোর্টের ৪৯ শতাংশ শেয়ার কিনছে সৌদি আরব

যুক্তরাজ্যের বিলাসবহুল হোটেল গ্রুপ রোকো ফোর্টের ৪৯ শতাংশ শেয়ার কিনছে সৌদি আরব। এতে অর্থায়ন করবে ৭০০ বিলিয়ন ডলারের সৌদি পাবলিক ইনভেস্টমেন্ট ফান্ড (পিইএফ)। এর মধ্যে দিয়ে আগামী পাঁচ বছরে মধ্যপ্রাচ্য, ইতালি ও যুক্তরাষ্ট্রজুড়ে ব্যবসা দ্বিগুণ করার পরিকল্পনা করছে গ্রুপটি। খবর ফাইন্যান্সিয়াল টাইমস।

ইউরোপজুড়ে ফোর্টের ১৪টি বিলাসবহুল হোটেল রয়েছে। গতকাল ঘোষিত চুক্তি অনুসারে ফোর্টের মোট সম্পদের মূল্য ১২০ কোটি পাউন্ড। আর ঋণসহ এর পরিমাণ ১৪০ কোটি পাউন্ড।

লন্ডনের ফেফেয়ারের ব্রাউনস হোটেলে এক সাক্ষাৎকারে গ্রুপটির চেয়ারম্যান স্যার রোকো ফোর্ট বলেন, ‘‌মার্কিন পর্যটকদের চাহিদার বিষয়ে আমি খুবই উৎসাহী ছিলাম। কারণ মোট লভ্যাংশের এক-তৃতীয়াংশের বেশি তাদের দিক থেকে এসেছে।’ তিনি আশা করেন, সৌদি আরবের সঙ্গে অংশীদারত্বের ফলে মধ্যপ্রাচ্যভিত্তিক ভ্রমণকারীদের কাছ থেকেও অনেক বেশি ব্যবসা করা সম্ভব হবে।

ফোর্টের সম্প্রসারণের প্রতিশ্রুতি এবারই প্রথম নয়। সৌদি আরবের সমর্থন এবার ব্যবসায় আরো আর্থিক শক্তি জোগাবে বলেও জানান তিনি।

রোকো ফোর্ট বলেন, ‘‌অর্থনৈতিক মন্দা থেকে বেশ সুরক্ষিত ছিল বিলাসবহুল হোটেল সেক্টর। আমরা সঠিক সময়ে সঠিক শিল্পে একটি ভালো অবস্থানে রয়েছি।’

২০২৪ ও ২০২৫ সালে তিনটি নতুন হোটেল খোলার পরিকল্পনা করছেন রোকো ফোর্ট। যার একটি দুবাইতে। ফোর্ট জানান, বাকি দুটি কোন জায়গায় স্থাপন করা যায়, তা দেখার জন্য আগামী বছর সৌদি আরব ভ্রমণের পরিকল্পনা করছেন তিনি। এছাড়া ইতালিতে গ্রুপটির আটটি হোটেল রয়েছে।

সৌদি আরবের অর্থনীতিকে জীবাশ্ম জ্বালানি থেকে বহুমুখী করার উদ্যোগের একটি অংশ এটি, যা বিলাসবহুল আতিথেয়তা খাতে বিনিয়োগের দীর্ঘ পরিকল্পনার অংশ হিসেবে পিআইএফের সর্বশেষ চুক্তি। গত বছর বিলাসবহুল হোটেল গ্রুপ আমান রিসোর্টস ও হ্যাবিটাসের শেয়ার কিনতে বিনিয়োগ করেছিল তহবিলটি।

এদিকে হোটেল ও ফ্লাইট ভাড়া বাড়লেও ইউরোপে গ্রীষ্মকালীন ভ্রমণ বৃদ্ধির পর এ বিনিয়োগ পেয়েছে ফোর্ট। বিলাসবহুল হোটেল খাত বিশেষভাবে ভালো করছে।

গত বছরের শেষ থেকে চলতি বছরের এপ্রিল পর্যন্ত রোকো ফোর্ট হোটেলগুলো ২৯ কোটি ৩৫ লাখ পাউন্ড আয়ের রেকর্ড করেছে, যা এক বছর আগের কভিড-১৯ বিধিনিষেধে প্রভাবে কমে যাওয়া ১৬ কোটি ৬৫ লাখ পাউন্ডের চেয়ে বেশি। সুদ, কর, অবচয় ও পরিশোধের আগে আয় ছিল ৬ কোটি ৪২ লাখ পাউন্ড, যা এক বছর আগের ১ কোটি ৮১ লাখ পাউন্ড থেকে বেশি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com