বুধবার, ২২ মে ২০২৪, ০৭:৫১ পূর্বাহ্ন

পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল পরিচালনার জন্য ২২ বছর মেয়াদি চুক্তি

পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল পরিচালনায় আন্তর্জাতিক মানের বেসরকারি অপারেটর নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নিয়েছে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ। পাবলিক-প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) আওতায় ‘সাপ্লাই অপারেট ট্রান্সফার’ ভিত্তিতে ২২ বছর মেয়াদে টার্মিনালটি পরিচালনার দায়িত্ব পাচ্ছে সৌদি আরব সরকারের মনোনীত প্রতিষ্ঠান রেড সি গেটওয়ে টার্মিনাল ইন্টারন্যাশনাল (আরএসজিটিআই)।

আজ বুধবার (৬ ডিসেম্বর) রাজধানীর একটি হোটেলে রেড সি গেটওয়ে টার্মিনাল ইন্টারন্যাশনালের সহযোগী প্রতিষ্ঠান আরএসজিটি বাংলাদেশ লিমিটেড এবং চট্টগ্রম বন্দর কর্তৃপক্ষ পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল পরিচালনার জন্য ইক্যুইপ অপারেট ট্রান্সফার বেসিসে একটি ২২ বছর মেয়াদি লাইসেন্স চুক্তি স্বাক্ষর করেছে।

চুক্তি অনুসারে পতেঙ্গা কন্টেইনার টার্মিনাল পরিচালনা, সরঞ্জাম সরবরাহ এবং রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকবে আরএসজিটিআই। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মাহাম্মদ সাহেল এবং আরএসজিটিআইয়ের প্রধান নির্বাহী কর্মকর্তা জেন্স ও. ফ্লো।

চুক্তিস্বাক্ষরের মাধ্যমে বাংলাদেশের কন্টেইনার পরিবহন খাতে এটি একটি নতুন অধ্যায়ের সূচনা হলো বলে মনে করছেন সংশ্লিষ্টরা। প্রধান বিনিয়োগকারী হিসেবে নির্বাচিত হওয়ায় আনন্দ প্রকাশ করে জেন্স ও. ফ্লো বলেন, বাংলাদেশের প্রাথমিক গেটওয়ে বন্দরের কর্মক্ষমতা বাড়াতে আমাদের অপারেশনাল দক্ষতা কাজে লাগানোর জন্য আমরা উদগ্রীব। চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সহযোগিতায় আমরা বাংলাদেশের বাণিজ্য নেটওয়ার্ক সম্প্রসারণ এবং দেশটির নাগরিকদের জন্য অর্থনৈতিক প্রবৃদ্ধি এগিয়ে নিতে চাই। এটি একটি স্থায়ী কৌশলগত জোট গঠনের সূচনা যা আরএসজিটিআইকে এই দ্রুত বিকাশমান অর্থনীতির বন্দর অবকাঠামাতে আরো বেশি বিনিয়োগ করতে সক্ষম করবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com