শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:০৪ পূর্বাহ্ন

আমেরিকা থেকেই ফাহমিদার নতুন গান প্রকাশ

জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত সঙ্গীতশিল্পী ফাহমিদা নবী কিছুদিন আগেই আমেরিকা গেছেন। সেখানে গিয়ে তিনি তার অপ্রকাশিত নতুন গান প্রকাশ্যে আনলেন। শুক্রবার অবমুক্ত করা হলো ‘বন্ধু হারিয়ে গেল’ শিরোনামের আরেকটি গান। আনিসুজ্জামান জুয়েলের কথায় গানটির সুর সঙ্গীত করেছিলেন অকাল প্রয়াত সঙ্গীত পরিচালক বর্ণ চক্রবর্তী। ফাহমিদা নবী জানান, গানটির মিউজিক ভিডিওর শুটিংও শেষ করা হয়েছিল। কিন্তু বর্ণ মারা যাওয়ার কারণে গানটি আর প্রকাশ করার সুযোগ হয়নি। এবার আমেরিকাতে গিয়ে গানটির মোটামুটি একটি মিউজিক ভিডিও করেন ফাহমিদা নবী। সেটিই প্রকাশ করেছেন তিনি।

ফাহমিদা নবী বলেন, ‘গানটি প্রকাশের সময়টাতে এবং রেড রক্স-এর লাল পাহাড়ে যখন শুটিং করছিলাম তখন বর্ণসহ করোনাতে আমরা যাদের হারিয়েছি তাদের কথা ভীষণভাবে মনে পড়ছিল। রেড রক্স লাল পাহাড়ের ভীষণ উঁচুতে এম্পিথিয়েটার। ১৯১০ সালে প্রথম যারা এখানে গান করেছিলেন সুর তুলেছিলেন, পাহাড়ের গায়ে গায়ে সেই প্রতিধ্বনি কতটা চমৎকার ঝংকারে আওয়াজ তুলেছিল, তা আমি অনুভব করার চেষ্টা করছিলাম আর সেই দৃশ্য দেখতে পাচ্ছিলাম। সেই মঞ্চ আর শ্রোতার মেলবন্ধন এত সুন্দরÑ যা ভাষায় প্রকাশ করতে পারব না। নীল আকাশ, মন উজার করা বাতাস, লাল লাল পাহাড়ের ফাঁক দিয়ে পাখিদের উড়ে যাওয়া আর শূন্যতায় ভেসে আসা গানে নিজেও হারিয়ে গিয়েছিলাম কল্পনার জগতে। আর এখানেই লিপসিং করলাম বর্ণর করা গানটি। স্মৃতিটুকু এভাবেই না হয় আবেগ আর ভালোবাসায় গেঁথে থাকুক, বেঁচে থাকুক।’

আনমোল প্রেজেন্টস ‘বন্ধু হারিয়ে গেল’ গানটি ফাহমিদা নবীর নিজস্ব ইউটিউব চ্যানেল ‘ফাহমিদা নবী’তে প্রকাশিত হয়েছে। এছাড়া অক্টোবরে রঙ্গন মিউজিকে প্রকাশিত হয়েছে ফাহমিদা নবীর নতুন আরেকটি মৌলিক গান ‘স্মৃতির দরজায়’। গানটি লিখেছেন জামাল হোসেন। সুর সঙ্গীত করেছেন পঞ্চম। ফাহমিদা নবী জানান, আগামী বছর জানুয়ারির মাঝামাঝিতে তিনি দেশে ফিরবেন। জানুয়ারিতে নিউইয়র্কে একটি বড় মিউজিক্যাল প্রোগ্রাম আছে। সেখানে অংশগ্রহণ শেষেই তিনি দেশে ফিরবেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com