বুধবার, ২২ মে ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন

বাংলাদেশে আরব বসন্তের সম্ভাবনা দেখছেন না মোমেন

বাংলাদেশে আরব বসন্ত নিয়ে রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভার বক্তব্য নাকচ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেছেন, এ ধরনের কোনো সুযোগ বাংলাদেশে নেই।

রোববার (১৭ ডিসেম্বর) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে ‘৫২ বছরে বাংলাদেশের অর্জন’ শীর্ষক সেমিনার শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে আরব বসন্তের বিষয়টি নাকচ করেন মন্ত্রী।

রাশিয়া অভিযোগ করেছে, নির্বাচন সামনে রেখে যুক্তরাষ্ট্র বাংলাদেশে ‘আরব বসন্ত’ ঘটানোর চেষ্টা করছে। এ বিষয়ে মন্তব্য জানতে চাইলে মোমেন বলেন, এটি তাদের (রাশিয়া) কাছে বলুন, আমরা এ বিষয়ে জানি না। আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচন করতে বদ্ধপরিকর। অনেকে অনেক ধরনের কথা বলবে, আমরা এ নিয়ে কিছু বলতে চাই না। আমরা সার্বভৌম, আমাদের ভারসাম্যপূর্ণ পররাষ্ট্রনীতি।

আরব বসন্তের সম্ভাবনা নিয়ে পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমার তো মনে হয় না। এ ধরনের কোনো সুযোগ নেই। আমরা একটি গণতান্ত্রিক দেশ। শেখ হাসিনার কারণে আমাদের দেশে গণতন্ত্র সমুন্নত আছে। আর আমরা ৭ জানুয়ারি নির্বাচন করব। আমরা গণতান্ত্রিক প্রক্রিয়ায় তা করব। আমরা খুব ভালোভাবে চলছি।

তিনি বলেন, ‘সবার সঙ্গে বন্ধুত্ব, কারও সঙ্গে বৈরিতা নয়’-এর পরিপ্রেক্ষিতে আমাদের পররাষ্ট্রনীতি। কে কী বলল না বলল, এটি তাদের মাথাব্যথা। আমরা পরাশক্তিগুলোর টানাটানিতে পা দিতে চাই না। আমাদের ভারসাম্যপূর্ণ কূটনীতি নিয়ে আমরা চলতে চাই।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com