বুধবার, ২২ মে ২০২৪, ০৮:০৬ পূর্বাহ্ন

বছরের আলোচিত অভিনেতারা

শেষ হয়ে গেল আরও একটি বছর। প্রতিবারই বছরের শেষেই স্মৃতির হিসাব-নিকাশের খাতায় চোখ বুলায় সবাই। প্রাপ্তি-অপ্রাপ্তির সমীকরণও খোঁজেন অনেকে। শোবিজের তারকারাও এর বাইরে নয়। ২০২৩ সালে শোবিজের অনেক তারকারাই তাদের নিজস্ব জৌলুস হারিয়েছেন। অনেকে আবার কাজের মাধ্যমে দ্যুতি ছড়িয়েছেন দেশ ও এবং দেশের বাইরে। একদল আবার কাজের বাইরেও বছরজুড়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে ছিলেন। আবার তারকাদের আরেকটি অংশ ব্যক্তিগত কারণে ছিলেন সমলোচনা ও বিতর্কের তুঙ্গে। চলতি বছর বড় পর্দা ও ছোট পর্দার কেউ কেউ পৌঁছে গেছেন অন্য এক উচ্চতায়। দেশের গণ্ডি পাড়ি দিয়ে টলিউড এমনকি বলিউডেও দ্যুতি ছড়িয়েছেন।

সেই তালিকায় সবার আগে নাম আসে মঞ্চ, টিভি ও চলচ্চিত্র তারকা চঞ্চল চৌধুরীর। বলা চলে চলতি দুই বাংলাতেই জ্যোতি ছড়িয়েছেন এই অভিনেতা। ‘হাওয়া’ সিনেমার জন্য এ বছর সেরা অভিনেতা হিসেবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন তিনি। এ নিয়ে তিনবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছেন চঞ্চল। তার অভিনীত ভারতীয় বাংলা সিনেমা ‘পদাতিক’ লন্ডন চলচ্চিত্র উৎসব ও কেরালার একটি চলচ্চিত্র উৎসবে প্রদর্শিত হয়েছে। মোস্তফা সরয়ার ফারুকীর পরিচালনায় ‘লাস্ট ডিফেন্ডার অব মনোগামি’ সিনেমায় অভিনয় করেও আলোচনায় ছিলেন তিনি। বছর শেষে ওটিটি প্ল্যাটফর্ম চরকির জন্য ‘দম’ নামের একটি ওয়েব ফিল্মে চুক্তিবদ্ধ হন। এছাড়া চলতি মাসেই কলকাতায় ‘সেরা বাঙালি’র পুরস্কার পেয়েছেন চঞ্চল চৌধুরী।

চলচ্চিত্রের আলোচিত তারকাদের মধ্যে এবারও শীর্ষে ছিলেন চিত্রনায়ক শাকিব খান। বলা চলে বছরটি ছিল শাকিব খানের। যদিও ব্যক্তিজীবনে সমালোচিত হয়েছেন, কিন্তু সিনেমার ভাগ্য তাকে সবসময় টেনে নিয়ে গেছে সামনের দিকে। শাকিব নিজেও ঢাকাই সিনেমাকে শাকিব খান একাই টেনে নিয়ে যাচ্ছেন বহু বছর ধরে। তার নতুন সিনেমা মুক্তি মানেই হলে দর্শক প্রেক্ষাগৃহে ফেরা। শুধু তাই নয়, শাকিব খানের সিনেমা মুক্তির সময় খুলে দেওয়া হয় প্রায় ১০০ সিনেমা হল। এ বছর তার একাধিক নতুন সিনেমা মুক্তি পেয়েছে। কিন্তু সবচেয়ে বেশি আলোচিত ও দর্শকপ্রিয়তা পেয়েছে ‘প্রিয়তমা’ সিনেমাটি। হিমেল আশরাফ পরিচালিত এতে শাকিব খানের বিপরীতে অভিনয় করেছেন কলকাতার অভিনেত্রী ইধিকা পাল। প্রিয়তমার পর অনন্য মামুন পরিচালিত দরদ নামের একটি ছবির শুটিং করেন শাকিব। আগামী ভালোবাসা দিবস উপলক্ষে ছবিটি মুক্তি পাবে বলে নিশ্চিত করেছেন অনন্য মামুন। এতে শাকিবের বিপরীতে দেখা যাবে বলিউড অভিনেত্রী সোনাল চৌহানকে।

বছরের শেষের দিকে চলতি মাসে আরও একটি চমকপ্রদ কাজ হাতে নিয়েছেন শাকিব খান। প্রিয়তমার সাফল্যের পর একই প্রযোজক ও পরিচালকের নতুন একটি সিনেমার কাজ শুরু করেছেন ঢালিউডের এই শীর্ষ তারকা। রাজকুমার নামের এই সিনেমাটিতে শাকিবের বিপরীতে রয়েছেন মার্কিন অভিনেত্রী কোর্টনি কফি। এরইমধ্যে ঢাকায় এসে সিনেমার শুটিংও করে গেছেন এই অভিনেত্রী। ঢাকার অংশের শুটিং শেষ করে বর্তমানে পাবনার বিভিন্ন লোকেশনে রাজকুমারের শুটিং করছেন শাকিব খান।

২০২৩ সালের সবচেয়ে বড় চমক নাট্য ও চলচ্চিত্র অভিনেতা মাহফুজ আহমেদ। লম্বা বিরতির পর এ বছর চয়নিকা চৌধুরী পরিচালিত প্রহেলিকা সিনেমার মাধ্যমে বড় পর্দায় হাজির হয়েই বাজিমাত করেন এই অভিনেতা ও পরিচালক। ছবিতে তার নায়িকা ছিলেন চিত্রনায়িকা শবনম বুবলী। দেশের গণ্ডি পেরিয়ে অস্ট্রেলিয়াতেও সিনেমাটি বেশ সুনাম অর্জন করেছে। সিনেমা ছাড়াও তিনি অপি করিমের বিপরীতে একটি ওয়েব সিরিজে অভিনয় করেছেন। ‘অদৃশ্য’ নামের সিরিজটিও সাড়া ফেলেছে। বছরের শেষে নতুন আরও একটি সিনেমায় চুক্তিবদ্ধ হয়ে আলোড়ন ফেলেন এই অভিনেতা। ১৭ ডিসেম্বর ছিল ঢালিউডের এক সময়ের জনপ্রিয় নায়িকা শাবনূরের জন্মদিন। আর জন্মদিন উপলক্ষে ঢাকায় আসেন এই নায়িকা। এসেই চুক্তিবদ্ধ হন চয়নিকা চৌধুরীর নতুন সিনেমা মাতাল হাওয়ায়। এ ছবির মাধ্যমে দীর্ঘদিন পর আবার শাবনূর-মাহফুজের রসায়ন দেখতে পাবেন দর্শক।

চলতি বছরটি স্মরণীয় হয়ে থাকবে টিভি ও চলচ্চিত্র অভিনেতা আরিফিন শুভর। তার ক্যারিয়ারে সবচেয়ে বড় বাজেটের সিনেমা ‘মুজিব : একটি জাতির রূপকার’ মুক্তি পেয়েছে এ বছর। সিনেমায় মুজিব চরিত্রে অভিনয় করেছেন তিনি। বাংলাদেশ ছাড়াও ভারতের রেকর্ডসংখ্যক প্রেক্ষাগৃহে এটি মুক্তি পেয়েছে। শুভ তার ক্যারিয়ারের সেরা অভিনয় করেছেন মুজিব সিনেমায়- এমন মন্তব্য করেছেন অনেক শিল্পী। অনেকের ধারণা, শুভকে এ সিনেমা বহু বছর টিকিয়ে রাখবে শুভকে।

ছোট পর্দার এই সময়ের শীর্ষ চাহিদাসম্পন্ন মডেল-অভিনেতা আফরান নিশোর এ বছর চলচ্চিত্রে অভিষেক হওয়ার পরই নতুন করে আলোচনার শীর্ষে চলে আসেন। ‘সুড়ঙ্গ’ নামের এই সিনেমা দিয়েই বাজিমাত করেন এই তারকা। কারও কারও অভিযোগ ছিল, ছোট পর্দা থেকে বড় পর্দায় গিয়ে তেমন একটা সুবিধা করা যায় না; কিন্তু নিশো প্রমাণ করেছেন নাটকের শিল্পীরাও সিনেমায় ভালো কিছু করতে পারেন। ঢালিউডে ‘সুড়ঙ্গ’ দিয়ে নতুন দিগন্তের সূচনা করেছেন নিশো। চলতি বছরটি নিশোর জন্য স্মরণীয় হয়ে থাকবে।

শক্তিমান অভিনেতা মোশাররফ করিম প্রতি বছরই অভিনয় দিয়ে আলোচনায় থাকেন। এ বছরই তার ব্যতিক্রম হয়নি। বছরের শেষ মাসে (ডিসেম্বর) একসঙ্গে বেশ কয়েকটি ওয়েব সিরিজ ও নাটকে অভিনয় করে রীতিমতো হইচই ফেলে দিয়েছেন। সবগুলোতেই কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করছেন তিনি। এর মধ্যে মোবারকনামা নামের একটি সিরিজে পুরোদমে কাজ করছেন এই জনপ্রিয় অভিনেতা। অন্যদিকে কলকাতায় মুক্তি পাচ্ছে তার অভিনীত নতুন সিনেমা ‘হুব্বা’। সিনেমার টিজার প্রকাশের পরপরই তিনি নতুন করে আলোচনায় এসেছেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com