শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:০৫ পূর্বাহ্ন

ইংল্যান্ড, ইউরোপের পর ম্যানসিটির বিশ্বজয়

গত এক দশকে ইংল্যান্ডের সেরা দল ম্যানচেস্টার সিটি। কিন্তু কিছুতেই ইউরোপের শ্রেষ্ঠত্ব ধরা দিচ্ছিল না তাদের হাতে। অবশেষে ২০২২-২৩ মৌসুমে প্রথমবারের মতো উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতে ইতিহাস গড়ে পেপ গার্দিওলার দল। সেই জয়ে ফিফা ক্লাব বিশ্বকাপে খেলার সুযোগ পায় ইংলিশ চ্যাম্পিয়নরা। সৌদি আরবের জেদ্দায় শুক্রবার রাতে ক্লাব বিশ্বকাপ ফাইনালে ব্রাজিলের ক্লাব ফ্লুমিনেন্সকে ৪-০ গোলে গুঁড়িয়ে দিয়ে প্রথমবারের মতো ক্লাব বিশ্বকাপ জিতে নেয় সিটিজেনরা। ইউরোপিয়ান চ্যাম্পিয়নরা এখন বিশ্ব চ্যাম্পিয়নও!

আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপ জয় করা হুলিয়ান আলভারেজ এবার ক্লাবের হয়েও বিশ্বকাপ জয়ের কীর্তি গড়লেন। ইতিহাস গড়া এই ম্যাচে আবার জোড়া গোল করেছেন তিনি। প্রথম গোলটি করেন ম্যাচের ৪০ সেকেন্ডের সময়। নাথান আকের শট পোস্টে লাগার পর ফিরতি শটে গোল করেন আলভারেজ। ৮৮ মিনিটে নিজের দ্বিতীয় ও দলের চতুর্থ গোল করেন তিনি। এছাড়া ফিল ফডেন করেন এক গোল। চতুর্থ গোলটি আত্মঘাতী হিসেবে পায় তারা।

র ২৭ মিনিটের সময় ফডেনের ক্রসে বল নিজেদেরই জালে জড়িয়েছেন ফ্লুমিনেন্সের নিনো ফিলহো। ৭২ মিনিটে আলভারেজের পাস থেকে সিটির তৃতীয় গোল করেন ইংলিশ তারকা ফডেন। শেষ দিকে দারুণ ফিনিশিংয়ে ব্রাজিলিয়ানদের কফিনে শেষ পেরেক ঠুকে দেন আলভারেজ।

নচেস্টার ইউনাইটেড, লিভারপুল ও চেলসির পর চতুর্থ ইংলিশ ক্লাব হিসেবে বিশ্বকাপ জিতল ম্যানসিটি। এদিন প্রথম ইংলিশ ক্লাব হিসেবে এক পঞ্জিকাবর্ষে পাঁচটি ট্রফি জয়ের অনন্য কীর্তি গড়ল গার্দিওলার দল। গত মৌসুমে ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ ও চ্যাম্পিয়ন্স লিগ জয়ের পর গত আগস্টে তারা জয় করে উয়েফা সুপার কাপ শিরোপা। এবার বিশ্বকাপ ট্রফির স্বাদ পায় ইংলিশ দলটি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com