শনিবার, ১৮ মে ২০২৪, ১০:২২ পূর্বাহ্ন

নতুন উদ্ভাবনের পেটেন্ট পাবে না এআই

বিজ্ঞানী বা গবেষকরা নতুন কিছু আবিষ্কার বা উদ্ভাবনের পর সেটির পেটেন্ট আবেদন করে থাকেন। তবে এক্ষেত্রে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) কোনো ধরনের আবেদন করতে পারবে না। সম্প্রতি যুক্তরাজ্যে সুপ্রিম কোর্ট এ রায় দিয়েছে। খবর বিবিসি।

দেশটির প্রযুক্তিবিদ ড. স্টিফেন থ্যালার তার এআইকে স্বীকৃতি দেয়ার আবেদন জানিয়েছিলেন। তার দাবি এআই ডাবুস একটি ফুড কনটেইনার ও আলোকরশ্মি আবিষ্কার করেছে। কিন্তু ২০১৯ সালে ইন্টেলেকচুয়াল প্রপার্টি অফিস (আইপিও) এ আবেদন নাকচ করে দেয় এবং জানায় কেবল একজন সাধারণ মানুষই কোনো কিছুর উদ্ভাবক হিসেবে স্বীকৃতি পাবে। সে সময় দেশটির হাইকোর্ট ও আপিল বিভাগও এতে সম্মতি দিয়েছিল।

ড. থ্যালার বিশ্বাস করেন ডাবুস মেশিন বুদ্ধিমত্তার একটি সচেতন ও সংবেদনশীল রূপ। বিবিসিকে তিনি বলেন, ‘স্বাভাবিকভাবেই আমি এ সিদ্ধান্তে হতাশ হয়েছি। এর মাধ্যমে মানুষ ও যান্ত্রিক বুদ্ধিমত্তার মধ্যে চলমান সংঘর্ষকে তুলে ধরা হয়েছে।’ তিনি আরো জানান, এআই ডাবুস আবিষ্কারের জন্য পেটেন্ট পাওয়ার অধিকার থাকলেও সেটি প্রত্যাখ্যান করা হয়েছে।

আইন সংস্থা ফ্রিথসের সাইমন বার্কার বলেন, ‘এআই অগ্রগতির সঙ্গে ভবিষ্যতে বিভিন্ন দেশের সরকার কীভাবে আইন পরিবর্তন করবে সে বিষয়ে রায়টি নীতিগত প্রশ্ন তৈরি করেছে।’

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com