বুধবার, ২২ মে ২০২৪, ০৭:৫৪ পূর্বাহ্ন

রোহিঙ্গা প্রত্যাবাসনে ২৩ কোটি ৫০ লাখ ডলার দেবে অস্ট্রেলিয়া

মিয়ানমারে জোরপূর্বক বাস্তুচ্যুত হওয়া ১০ লাখেরও বেশি রোহিঙ্গাকে তাদের মাতৃভূমিতে মর্যাদাপূর্ণ প্রত্যাবর্তনের জন্য বাংলাদেশকে প্রায় ২৩ কোটি ৫০ লাখ ডলার দেবে অস্ট্রেলিয়া। রোববার (২৪ ডিসেম্বর) সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে গণভবনে বিদায়ী সাক্ষাঃকালে এ প্রতিশ্রুতি দেন ঢাকায় অস্ট্রেলিয়ার হাইকমিশনার জেরেমি বুয়ার।

প্রধানমন্ত্রী বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, বৈঠকে তারা দ্বিপাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেছেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বাংলাদেশে ২০০৮ সাল থেকে গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত থাকলেও দেশটি দীর্ঘদিন সামরিক শাসনের অধীনে ছিল।

তিনি বলেন, কভিড-১৯ মহামারী বাংলাদেশের জন্য একটি বড় চ্যালেঞ্জ ছিল এবং এটি দক্ষতার সঙ্গে মোকাবেলা করেছে।

প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশ নিজস্ব উদ্যোগ নিয়েছে। সরকার দেশে সামাজিক নিরাপত্তা কর্মসূচি জোরদার করেছে।

এ সময় অস্ট্রেলীয় হাইকমিশনার জেরেমি বুয়ার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রধানমন্ত্রীকে শুভ কামনা জানান।

তিনি কভিড-১৯ মহামারী সংকট মোকাবেলায় বাংলাদেশের সাফল্যের প্রশংসা করেন এবং দুই দেশের মধ্যে জনগণের সহযোগিতার প্রয়োজনীয়তার ওপর জোর দেন। দুই দেশের মধ্যে বাণিজ্য সম্পর্কে সন্তুষ্টি প্রকাশ করে জেরেমি বুয়ার সহযোগিতার জন্য জালানি এবং জলবায়ু পরিবর্তন খাতে জোর দেন।

অস্ট্রেলিয়ায় বাংলাদেশী কমিউনিটি ভালো করছে উল্লেখ করে তিনি বলেন, দুই দেশই প্রতিরক্ষা খাতে সহযোগিতা প্রতিষ্ঠা করতে পারে।

রোহিঙ্গা প্রসঙ্গে রাষ্ট্রদূত ১০ লাখেরও বেশি জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের তাদের মাতৃভূমি মিয়ানমারে মর্যাদাপূর্ণ প্রত্যাবর্তনের জন্য বাংলাদেশের প্রতি তার দেশের সমর্থন পুনর্ব্যক্ত করে অস্ট্রেলিয়ার হাইকমিশনার বলেন, তার দেশ রোহিঙ্গাদের জন্য প্রায় ২৩৫ মিলিয়ন ডলার দেবে। বাংলাদেশে গণতান্ত্রিক প্রক্রিয়া অব্যাহত থাকবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

জেরেমি বুয়ার বলেন, বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) চাইলে অস্ট্রেলিয়া অবকাঠামোগত উন্নয়ন ও প্রশিক্ষণ সুবিধায় বাংলাদেশকে সহযোগিতা করবে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com