বুধবার, ২২ মে ২০২৪, ০৮:১৯ পূর্বাহ্ন

নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজেও ইতিহাস গড়তে চায় বাংলাদেশ

লতি বছর টি-টোয়েন্টি ফরম্যাটের সিরিজে অপরাজিত থাকার লক্ষ্য নিয়ে আগামী বুধবার থেকে নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ শুরু করবে বাংলাদেশ।

এ বছর এখন পর্যন্ত তিনটি সিরিজ অংশ নিয়ে সবগুলোতেই জিতেছে বাংলাদেশ। দলের এমন পারফরমেন্সে এ ফরম্যাটে বাংলাদেশের উন্নতির চিত্র পাওয়া যায়। অথচ এক সময় এই ফরম্যাটে সবচেয়ে দুর্বল হিসেবে বিবেচিত ছিলো টাইগাররা।

গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপে ভরাডুবির পর, এ বছরের মার্চে ঘরের মাঠে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে শক্তিশালী ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। এরপর আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের সিরিজ ২-১ ব্যবধানে এবং আফগানিস্তানের বিপক্ষে ২-০ ব্যবধানে সিরিজ জয়ের স্বাদ পায় টাইগাররা। বিশেষ করে আফগানিস্তানের বিপক্ষে সিরিজ জয়ে বেশি রোমাঞ্চিত বাংলাাদেশ। কারন এই ফরম্যাটে আফগানদের বিপক্ষে সবসময়ই জিততে চায় টাইগাররা।

ঘরের মাঠেই তিনটি সিরিজ জয়ের স্বাদ পেয়েছিলো বাংলাদেশ। এবার নিউজিল্যান্ডের কন্ডিশনে খেলতে হবে টাইগারদের। পরবর্তী টি-টোয়েন্টি বিশ্বকাপ দ্রুত এগিয়ে আসায় নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজটি অনেক বেশি গুরুত্বপূর্ণ বলে মনে করেন বিশেষজ্ঞরা। কারন এই সিরিজের পারফরমেন্সেই টি-টোয়েন্টিতে বাংলাদেশের প্রকৃত অগ্রগতি ফুটে উঠবে।

এখন পর্যন্ত নিউজিল্যান্ডের মাটিতে ৯টি টি-টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে বাংলাদেশ। সবকটিতেই হেরেছে টাইগাররা। তবে নিউজিল্যান্ডের মাটিতে ইতোমধ্যে টেস্ট ও ওয়ানডেতে হারের বৃত্ত ভাঙ্গতে সক্ষম হওয়ায় এবার টি-টোয়েন্টিতে জয়ের ব্যপারে আত্মবিশ^াসী বাংলাদেশ। কারন ইতোমধ্যে নিউজিল্যান্ডের মাটিতে টেস্ট এবং ওয়ানডেতে হারের বৃত্ত ভেঙ্গেছে টাইগাররা।

গত বছর নিউজিল্যান্ডের মাটিতে প্রথমবারের মত টেস্ট জয়ের স্বাদ পেয়েছিলো বাংলাদেশ। ধারনা করা হয়েছিলো, ওয়ানডে ফরম্যাটে হারের বৃত্ত ভাঙ্গতে পারবে না টাইগাররা। কিন্তু এবার সিরিজের শেষ ম্যাচে নিউজিল্যান্ডকে ৯ উইকেটে বড় ব্যবধাানে হারিয়ে দেয় বাংলাদেশ। ঐ ম্যাচে মাত্র ৯৮ রানে অলআউট হয় ব্লাক ক্যাপসরা। বাংলাদেশের কাছে হেরে যাওয়ায় ঘরের মাঠে ওয়ানডেতে টানা ১৭ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ডের সমাপ্তি ঘটে নিউজিল্যান্ডের। ঐতিহাসিক ওয়ানডে ম্যাচ জয়ের পর টি-টোয়েন্টিতে হারের বৃত্ত ভাঙ্গতে আত্মবিশ্বাসী বাংলাদেশ।

বিসিবি ক্রিকেট অপারেশন্স চেয়ারম্যান জালাল ইউনুস বলেন, ‘নিউজিল্যান্ডে বাংলাদেশ দলের পারফরমেন্সে আমরা খুশি। এই সিরিজে ভালো খেলছে তারা।’

তিনি আরও বলেন, ‘দীর্ঘদিন ধরে আমরা নিউজিল্যান্ডে হারের বৃত্ত ভাঙ্গার চেষ্টা করছিলাম। গত বছর সেখানে আমরা একটি টেস্ট জিতেছি এবং এখন আমরা ওয়ানডে ম্যাচ জিতেছি। আশা করি, এই জয় টি-টোয়েন্টি সিরিজে ভালো করার জন্য খেলোয়াড়দের আত্মবিশ্বাস করবে।’

টি-টোয়েন্টি সিরিজের সূচি (বাংলাদেশ সময়):

২৭ ডিসেম্বর: প্রথম টি-টোয়েন্টি, নেপিয়ার, দুপুর ১২টা ১০ মিনিট

২৯ ডিসেম্বর: দ্বিতীয় টি-টেয়েন্টি, মাউন্ট মাউঙ্গানুই, দুপুর ১২টা ১০ মিনিট

৩১ ডিসেম্বর: তৃতীয় টি-টোয়েন্টি, মাউন্ট মাউঙ্গানুই, সকাল ৬টা

বাসস

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com