শনিবার, ১৮ মে ২০২৪, ০৯:০৩ পূর্বাহ্ন

বিশ্বে এক বছরে মানুষ বেড়েছে সাড়ে ৭ কোটি

বিশ্বের জনসংখ্যা গত এক বছরে সাড়ে সাত কোটি বেড়েছে। আর নববর্ষে মোট জনসংখ্যা ৮০০ কোটি ছাড়িয়ে যাবে। সম্প্রতি মার্কিন জনশুমারি ব্যুরো প্রকাশিত পরিসংখ্যান থেকে এ তথ্য জানা গেছে। খবর ভয়েস অব আমেরিকা।

প্রতিবেদনে বলা হয়, ২০২৩ সালে বিশ্বজুড়ে জনসংখ্যা বৃদ্ধির হার ছিল ১ শতাংশেরও নিচে। আগামী বছরের শুরুতে প্রতি সেকেন্ডে ৪ দশমিক ৩ জনের জন্ম ও দুজনের মৃত্যু হতে পারে।

গত বছর যুক্তরাষ্ট্রে জনসংখ্যা বৃদ্ধির হার ছিল দশমিক ৫৩ শতাংশ, যা বৈশ্বিক সংখ্যার প্রায় অর্ধেক। ১৭ লাখ মানুষ যোগ হয়েছে যুক্তরাষ্ট্রে এবং নববর্ষে দেশটির জনসংখ্যা দাঁড়াবে ৩৩ কোটি ৫৮ লাখ।

ব্রুকিংস ইনস্টিটিউশনের জনসংখ্যাবিদ উইলিয়ম ফ্রে বলেন, চলতি দশক জুড়ে যদি এই গতি অব্যাহত থাকে তাহলে ২০২০ এর দশক যুক্তরাষ্ট্রের ইতিহাসে স্বল্প-বৃদ্ধির দশক হতে পারে। ২০৩০ সালের মধ্যে জনসংখ্যা বৃদ্ধির হার হবে ৪ শতাংশেরও কম।

১৯৩০ এর দশকে অর্থনৈতিক মহামন্দার ফলে যুক্তরাষ্ট্রে জনসংখ্যা বৃদ্ধির হার সবচেয়ে কম ছিল। এ সময় বৃদ্ধির হার ছিল ৭ দশমিক ৩ শতাংশ।

উইলিয়ম ফ্রে বলেন, মহামারীর বছর পেরিয়ে আসায় জনসংখ্যা খানিকটা বাড়তে পারে। তবে এখনো ৭ দশমিক ৩ শতাংশে পৌঁছানো কঠিন হবে।

আগামী বছরের শুরুতে যুক্তরাষ্ট্রে প্রতি ৯ সেকেন্ডে একজনের জন্ম ও প্রতি ৯ দশমিক ৫ সেকেন্ডে একজনের মৃত্যু হবে বলে মনে করা হচ্ছে।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com