বুধবার, ২২ মে ২০২৪, ০৮:১৮ পূর্বাহ্ন

অবশেষে মহাকাশে এইচ-৩ রকেট উৎক্ষেপণে সফল জাপান

অবশেষে মহাকাশে রকেট উৎক্ষেপণে সফলতা পেয়েছে প্রশান্ত মহাসাগরীয় দেশ জাপান। স্থানীয় সময় শনিবার (১৭ ফেব্রুয়ারি) মহাকাশে এইচ-৩ নামের একটি মহাকাশযান সফলভাবে উৎক্ষেপণের দাবি করেছে জাপান অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি। এর আগে গত বছর মহাকাশে রকেট উৎক্ষেপণে ব্যর্থ হয়েছিল দেশটি। খবর রয়টার্স।

দেশটির মহাকাশ গবেষণা কেন্দ্রের বরাতে গণমাধ্যমটি জানিয়েছে, গত মাসে চন্দ্রপৃষ্ঠে সফল অভিযানের পর চলতি বছরে মহাকাশে এটি জাপানের দ্বিতীয় সফলতা। উৎক্ষেপণের পাল্লায় চীনের চেয়ে পিছিয়ে থাকায় নিজেদের নতুন করে পুনরুজ্জীবিত করতে চাইছে যুক্তরাষ্ট্রের মিত্র এ দেশটি।

সকাল সাড়ে ৯ টার দিকে জাপানের দক্ষিণাঞ্চলের তানেগাশিমা মহাকাশযান উৎক্ষেপণ কেন্দ্র থেকে উৎক্ষেপণ করা হয় এইচ-৩ নামের ওই মহাকাশযানটি। উৎক্ষেপণের সময় যানটির ইঞ্জিনগুলো সঠিকভাবে কাজ করায় মহাকাশের পথে কোনো ধরণের যান্ত্রিক ত্রুটির কবলে পড়ার আশঙ্কা নেই বলে জানিয়েছেন উৎক্ষেপণ কার্যক্রম পরিচালনাকারী কর্মকর্তারা।

এর আগে ২০২৩ সালের ফেব্রুয়ারি মাসে জাপানের পরবর্তী প্রজন্মের একটি রকেট উৎক্ষেপণ ব্যর্থ হয়েছিল। এরপর প্রায় এক বছরের ব্যর্থতা কাটিয়ে পুনরায় এইচ-৩ নামের মহাকাশযানটি উৎক্ষেপণে সফল হয়েছে জাপান।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com