সোমবার, ১৫ এপ্রিল ২০২৪, ০৪:১৩ অপরাহ্ন

পাকিস্তানের বিমান হামলা ও বিচারবহির্ভূত হত্যার ঘটনায় ভিয়েনায় বিক্ষোভ

আফগানিস্তানে ইসলামাবাদের সাম্প্রতিক বিমান আক্রমণ এবং পাকিস্তানে ‘বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের’ প্রতিবাদে বিক্ষোভ করেছে আফগান কালচারাল অ্যাসোসিয়েশন (একেআইএস) ও পশতুন তাহাফুজ মুভমেন্টের (পিটিএম) অস্ট্রিযা শাখা। ভিয়েনার স্টিফেনস প্ল্যাটজে শনিবার তারা বিক্ষোভ করেন। অস্ট্রিয়ায় বসবসাকারী আফগান কমিউনিটির লোকজন এতে অংশ নেয়।

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, বিক্ষোভ থেকে আফগানিস্তানে পাকিস্তানের অবৈধ আক্রমণ ও পশতুন সংখ্যালঘুদের বিচারবহিভূর্ত হত্যার নিন্দা জানান অংশগ্রহণকারীরা। ব্যানার প্ল্যাকার্ড ডিনয়ে তারা বিক্ষোভে শামিল হন। পাকিস্তান ও ইন্টার সার্ভিস ইন্টেলিজেন্স (আইএসআই) এজেন্সির তীব্র সমালোচনায করেন তারা। বিক্ষোভকারীরা প্ল্যাকার্ডে তাদের ক্ষোভের ভাষা প্রকাশ করেন।

তাদের বিক্ষোভের মূল কারণ ছিল সাম্প্রতিক বিমান হামলার মাধ্যমে ‘আফগানিস্তানের সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার লঙ্ঘন’ করা। এর ফলে নারী ও শিশুসহ বেসামরিক নির্দোষ মানুষের প্রাণ গেছে। এই বিক্ষোভের মধ্যে প্রতিবাদকারীরা পাকিস্তানি সেনাবাহিনী ও কর্তৃপক্ষের বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের ঘটনাগুলো তুলে ধরেন। পাকিস্তানে বিশেষ করে বেলুচ ও পশতুন নাগরিকরা সবথেকে বেশি এই ঘটনার শিকার হচ্ছে বলে তারা দাবি করেন।

একেআইএস এর প্রধান ঘোসুদলন মীর আফগানিস্তান ও পাকিস্তান উভয় দেশেই জাতিগত নির্মূলের জন্য পাকিস্তানের সামরিক যন্ত্রকে কঠোরভাবে দায়ী করে বক্তব্য দেন। আফগান স্বার্থের প্রতি পাকিস্তানের ক্রমাগত উপেক্ষা এবং কেবল কৌশলগত ব্যবহারের বিষয়ে কথা বলেন।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com