সোমবার, ১৫ Jul ২০২৪, ০৫:৩৪ পূর্বাহ্ন

শিরোনামঃ
ভারতে উপনির্বাচনে ‘ইন্ডিয়া’ জোটের জয়জয়কার সীমান্ত থেকে দেশের অভ্যন্তরে ১০ মাইল বিজিবির সম্পত্তি ঘোষণাসহ ৪ পরামর্শ হাইকোর্টের রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর বিষয়ে মিয়ানমার ইতিবাচক সময় পেলে ফুটবল খেলা দেখি : প্রধানমন্ত্রী কোটা ইস্যুতে কাউকে ঘোলা পানিতে মাছ শিকার করতে দেবে না ছাত্রলীগ রোববার গণপদযাত্রা, রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দেবে কোটা আন্দোলনকারীরা কোমলমতি শিক্ষার্থীদের বিভ্রান্ত করবেন না: পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েলে আবারও ৫০০ পাউন্ডের বোমা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী কোটা আন্দোলনকারীদের জন্য আদালতের দরজা সবসময় খোলা : প্রধান বিচারপতি

জাতীয় পর্যায়ে ক্রমশ তলানিতে যাচ্ছে চট্টগ্রামের ক্রিকেট

গত রোববার কঙবাজারে অনুষ্ঠিত হয়েছে ৪২তম জাতীয় ক্রিকেট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলা। এবারের জাতীয় পর্যায়ে শ্রেষ্ঠত্বের আসরে সবার সেরা হয়েছে বরগুনা জেলা দল। এই খবরটি চাওর হওয়ার পর থেকেই দেশের ক্রিকেটাঙ্গনে যেন একরকম তোলপাড় সৃষ্টি হয়েছে। এখন বরগুনার মত জেলা জাতীয় চ্যাম্পিয়ন হচ্ছে। অথচ চট্টগ্রামের মত জেলা দল কোথায় সে প্রশ্ন যেন ঘুরে ফিরে আসছে। দেশের অন্য জেলা দলগুলোকেও টপকে বরগুনার মত জেলা যখন চ্যাম্পিয়ন হয় তখন বুঝতে বাকি থাকেনা দেশের ক্রিকেট এখন আর আগের মত কয়েক জেলায় সীমাবদ্ধ নেই। অন্য জেলাগুলো এগিয়ে যাচ্ছে। যারা এতকাল নিজেদের ঐতিহ্যবাহি হিসেবে দাবি করতো তারা ক্রমশ পিছিয়ে যাচ্ছে। চট্টগ্রামের কথাই ধরুন না। একটা সময় ছিল যখন জাতীয় দলে চট্টগ্রামের ছয় জন ক্রিকেটার খেলতো, জাতীয় পর্যায়ে চট্টগ্রামের দাপট ছিল সে সব এখন যেন রূপকথায় পরিণত হয়েছে। বাস্তবে চট্টগ্রামের ক্রিকেট এখন একেবারে তলানিতে। যেন নিচের দিকে নামতে আর কোন জায়গা নেই।

এবারের ৪২তম জাতীয় ক্রিকেট চ্যাম্পিয়নশিপের কথাই ভাবুন না। প্রাথমিক রাউন্ডে চট্টগ্রামের প্রতিপক্ষ ছিল মৌলভী বাজার জেলা, রংপুর জেলা এবং নাটোর জেলা। এই তিন দলের কাছেই হেরে চট্টগ্রাম জেলা দল বিদায় নেয় একেবারে প্রাথমিক পর্ব থেকে। শুধু যে টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছে তা কিন্তু নয়, চ্যাম্পিয়নশিপের প্রথম স্তর থেকে একেবারে দ্বিতীয় স্তরে নেমে গেছে দেশের সবচাইতে ধনী ক্রীড়া সংস্থা দলটি। যা সংস্থাটির কর্মকর্তাদের কতটা স্বস্তি দেবে সেটা তারাই বলতে পারবেন। অথচ নিয়মিতই ক্রিকেট লিগ হচ্ছে, তাও একেবারে প্রিমিয়ার, প্রথম বিভাগ, দ্বিতীয় বিভাগ এমনকি তৃতীয় বিভাগও। কিন্তু জাতীয় পর্যায়ে ফল জিরো। মাঝে মধ্যে বয়স ভিত্তিক দু’একটি দল জেলা কিংবা বিভাগীয় পর্যায়ে চ্যাম্পিয়ন কিংবা রানার্স আপ হয়ে আসলেও পরের মৌসুম থেকে তাদের আর খুজে পাওয়া যায় না।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com