বৃহস্পতিবার, ১৮ Jul ২০২৪, ০৪:৫৩ পূর্বাহ্ন

শিরোনামঃ
‘কোটাবিরোধী আন্দোলনকে রাষ্ট্রবিরোধী আন্দোলনে রূপ দেওয়ার অপচেষ্টা চলছে’ রপ্তানি পণ্যে নতুনত্ব আনার তাগিদ প্রধানমন্ত্রীর ঢাবিতে ৩ ঘণ্টারও বেশি সময় ধরে চলছে ধাওয়া-পাল্টা ধাওয়া ইতিহাস জানে না, তাই এ স্লোগান দিতে তাদের লজ্জা হয় না: প্রধানমন্ত্রী ভারতে উপনির্বাচনে ‘ইন্ডিয়া’ জোটের জয়জয়কার সীমান্ত থেকে দেশের অভ্যন্তরে ১০ মাইল বিজিবির সম্পত্তি ঘোষণাসহ ৪ পরামর্শ হাইকোর্টের রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর বিষয়ে মিয়ানমার ইতিবাচক সময় পেলে ফুটবল খেলা দেখি : প্রধানমন্ত্রী কোটা ইস্যুতে কাউকে ঘোলা পানিতে মাছ শিকার করতে দেবে না ছাত্রলীগ রোববার গণপদযাত্রা, রাষ্ট্রপতি বরাবর স্মারকলিপি দেবে কোটা আন্দোলনকারীরা

ঢাকায় বিরতিহীন বৃষ্টিতে জলাবদ্ধতা, নাকাল নগরবাসী

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে দমকা হাওয়ার সঙ্গে বিরতিহীন বৃষ্টিতে নাকাল রাজধানীরবাসী। সোমবার (২৭ মে) সকালে ভারি বর্ষণে বিভিন্ন এলাকায় জলাবদ্ধতা সংকট বাড়িয়েছে বহুগুণ। তার ওপর ৩ ঘণ্টা মেট্রোরেল বন্ধ রাখায় স্টেশনে স্টেশনে চরম ভোগান্তিতে পড়েন কর্মজীবীরা।

শুধু উপকূল নয় পূর্বাভাস ছিল, প্রবল ঘূর্ণিঝড় রেমাল সারা দেশেই প্রভাব ফেলবে কমবেশি। পূর্বাভাস মেনে রাজধানীতেও রেমাল আসে! তবে উপকূলের মতো বিধ্বংসী বেশে নয়, ইটপাথরের নগরীতে রেমাল প্রভাব ফেলে ঝড়ো বাতাস আর বৃষ্টি ঝরিয়ে।

 
রাজধানীতে রাতের গুঁড়ি গুঁড়ি বৃষ্টি সকালে রূপ নেয় ভারি বর্ষণে। কাজের প্রয়োজনে বাইরে বের হয়েই নাকাল হতে হয় কর্মজীবীদের। বৃষ্টির সঙ্গে দমকা হওয়ায় উপক্রম হয় ছাতা উড়িয়ে নেয়ার। তবে গত কয়েক দিনের অস্বস্তিকর গরমের পর প্রকৃতি কিছুটা শীতল হওয়ায় স্বস্তি প্রকাশ করেন বেশির ভাগ মানুষ।

 
বাংলামোটরে নাজমুল হোসেন নামে এক বেসরকারি চাকরিজীবী বলেন, কয়েক দিনের গরমের পর বৃষ্টিতে প্রকৃতি শীতল হয়েছে। কিন্তু বৃষ্টির সঙ্গে চারদিক থেকে দমকা বাতাসে ছাতা নিয়ে বিপাকে পড়তে হচ্ছে। ভিজে ভিজে অফিসে যাচ্ছি। অফিসের উদ্দেশে অনেক আগে বাসা থেকে বের হয়েছি। তবুও অনেক দেরি হয়ে যাচ্ছে।
 
মেহেদী হাসান নামে এক চাকরিজীবী বলেন, কয়েক দিনের গরমে ঘুমাতেও কষ্ট হয়েছে। বৃষ্টিতে অনেক স্বস্তি লাগছে। রাতে ভালো ঘুমও হয়েছে। কিন্তু জলাবদ্ধতার কারণে অফিসে যেতে অনেক বেগ পেতে হচ্ছে।
 
বেলা গড়ায়, বাড়ে বৃষ্টির ছটা। সেই সঙ্গে শঙ্কা বাড়ে জলাবদ্ধতার। দুপুরের দিকে কাজীপাড়া, শেওড়াপাড়া ও গ্রিনরোড এলাকার কিছু জায়গায় তৈরি হয় চিরচেনা জলাবদ্ধতা। ভোগান্তি বাড়ে আরেক ধাপ। বৃষ্টি-জলাবদ্ধতার কারণে গণপরিবহন সংকট বেড়ে যাওয়ায় বিকল্প পরিবহনে অতিরিক্ত ভাড়া আদায়ের অভিযোগ করেন অনেকে।
 
বেসরকারি একটি প্রতিষ্ঠানে কর্মরত কামরুল ইসলাম বলেন, অন্যান্য দিন ২০ টাকা রিকশাভাড়া দিয়ে অফিসে যেতে পারি। আজ সেখানে ৫০ টাকার নিচে কেউ যেতে চাইছে না। বাধ্য হয়ে অতিরিক্ত ভাড়া গুণতে হচ্ছে।
 
একদিকে সংকটে মেট্রোরেল মানুষের ভরসারস্থল হলেও সকালে নাকাল মানুষকে সেবা দিতে ব্যর্থ হয় পরিবহনটি। অজানা কারণে দীর্ঘ সময় চলাচল বন্ধ থাকায় অনেকেই মিস করেন অফিস। মাঝে মাঝে মেট্রোরেলের এমন অবিবেচকের মতো কর্মকাণ্ডে হতাশ ব্যবহারকারীরা।
 
রেমালজনিত জলাবদ্ধতা নিরসনে মাঠে সিটি করপোরেশনের কর্মীদের উপস্থিত ছিল সরব।
 
এদিকে আবহাওয়া অফিস বলছে, সোমবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টা সব বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ীভাবে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারি থেকে অতি ভারি বর্ষণ হতে পারে
 
ভারি থেকে অতি ভারি বর্ষণ মঙ্গলবার (২৮ মে) পর্যন্ত অব্যাহত থাকতে পারে। তবে ঝড়বৃষ্টির প্রবণতা অব্যাহত থাকতে পারে বুধবার (২৯ মে) পর্যন্ত।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com