বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৬:৩৩ পূর্বাহ্ন

করোনা যুক্তরাষ্ট্রের জন্য সবচেয়ে খারাপ হামলা : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : করোনা ভাইরাসকে যুক্তরাষ্ট্রের ইতিহাসের সবচেয়ে খারাপ হামলা বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার হোয়াইট হাউজে সংবাদ সম্মেলনে ট্রাম্প এমন মন্তব্য করেন। এ সময় আবারো এই হামলার জন্য চীনকে দুষেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের ওপর করোনা ভাইরাসের হামলার ভয়াবহতা বোঝাতে গিয়ে, ট্রাম্প পার্ল হারবার, ৯/১১-কে সামনে আনেন। মার্কিন প্রেসিডেন্ট বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে পার্ল হারবার কিংবা ৯/১১-র থেকে অনেক জোরালো হামলা চালিয়েছে করোনা ভাইরাস।

১৯৪১ সালের ৭ ডিসেম্বর হাওয়াই দ্বীপপুঞ্জের পার্ল হারবারে মার্কিন বিমান ও নৌ-ঘাঁটিতে অতর্কিতে আক্রমণ করেছিল জাপানের নৌবাহিনী। হাওয়াই দ্বীপে ওই দিনটি ছিল ছুটির দিন। ছয়টি বিমানবাহী জাহাজ থেকে ৩৫৩টি জাপানি যুদ্ধবিমান এবং টর্পেডো বিমান মার্কিন নৌঘাঁটিতে একযোগে আক্রমণ করে। চারটি মার্কিন যুদ্ধজাহাজ তাৎক্ষণাত্‍‌ ডুবে যায়। অন্য চারটি যুদ্ধজাহাজ মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়। পার্ল হারবারের ওই হামলায় ১৮৮টি মার্কিন বিমান ধ্বংস হয়। নিহত হয় ২,৪০২ মার্কিনসেনা। আহত হয় আরও ১,২৮২ জন। পার্ল হারবার এই আক্রমণ ছিল ইতিহাসের একটি অপ্রত্যাশিত সামরিক অভিযান।

অন্য দিকে, ২০০১ সালের ১১ সেপ্টেম্বর বিশ্ব বাণিজ্য কেন্দ্রে হামলায় ৩ হাজারের বেশি প্রাণহানি হয়। যার জেরে দীর্ঘ দু-দশকের বেশি সময় ধরে ইরাক ও আফগানিস্তানে সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই চালিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

মার্কিন যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছে ১২ লাখ ৫২ হাজার মানুষ।মারা গেছেন ৭৩ হাজার ৪৯৭ জন।

নগরকন্ঠ.কম/এআর

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com