তুরস্কে প্রায় দুই মাস পর খুলছে শপিং মল, সেলুন

তুরস্কে প্রায় দুই মাস পর খুলছে শপিং মল, সেলুন

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে প্রায় দুই মাস বন্ধ থাকার পর তুরস্কে খুলছে শপিং মল, বারবার শপ ও হেয়ার সেলুন। সোমবার থেকে শিথিল হচ্ছে করোনার লকডাউন। আক্রান্ত আর মুত্যুর হার কমে যাওয়ায় জীবনযাপন স্বাভাবিক করতে সরকারের এই সিদ্ধান্ত।

রবিবার থেকে তুরস্কের প্রবীণ নাগরিকরা সাত সপ্তাহে প্রথমবার ঘরের বাইরে বের হয়। ২১ মার্চ থেকে কারফিউর কারণে ঘরবন্দি ছিলেন তারা।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য মতে গত ২৪ ঘণ্টায় তুরস্কে করোনায় ৪৭ জনের মৃত্যু হয়েছে, আক্রান্তের সংখ্যা ১ হাজার ৫৪২ জন। মোট প্রাণহানি ৩ হাজার ৭৮৬ জনের এবং আক্রান্ত ১ লাখ ৩৮ হাজার ৬৫৭ জন।

শপিং সেন্টারের কাউন্সিলের নির্দেশনা অনুযায়ী, বিক্রেতা ও ক্রেতাদের সবাইকে মাস্ক পরতে হবে এবং সামাজিক দূরত্ব মেনে ঘোরাঘুরি করতে হবে। মল প্রশাসকদের থার্মোমিটার ব্যবহারের নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে লিফট সীমিত আকারে ব্যবহার করতে বলেছে সরকার। জনসমাগম যাতে না সেদিকেও খেয়াল রাখতে বলা হয়েছে। মলের রেস্তোঁরা ও ক্যাফেটারিয়া বন্ধ থাকবে।

লকডাউন শিথিল করায় বুধবার থেকে ১৪ বছরের নিচের শিশুরা কয়েক ঘণ্টা বাড়ির বাইরে কাটাতে পারবে। তার দুইদিন পর শুক্রবার থেকে ১৫-২০ বছরের কিশোররা বাড়ির বাইরে যেতে পারবে। সবাইকে মাস্ক পরতে হবে।

৪৮ ঘণ্টার লম্বা কারফিউ তুলে নেওয়ায় সোমবার থেকে তুরস্কের ২৪টি শহর ও প্রদেশের বাসিন্দারা ঘরের বাইরে যেতে পারবেন।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন