নিউজিল্যান্ডে খুলছে স্কুল ও অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান

নিউজিল্যান্ডে খুলছে স্কুল ও অধিকাংশ ব্যবসা প্রতিষ্ঠান

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : করোনাভাইরাসের সংক্রমণ নিয়ন্ত্রণের পর গত মাসের শেষ দিকে কঠোর লকডাউন শিথিল করেছিল নিউজিল্যান্ড। দুই সপ্তাহ পর্যবেক্ষণ শেষে তৃতীয় স্তরের লকডাউন সোমবার দ্বিতীয় স্তরে নামানোর ঘোষণা দিলেন প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন। ধাপে ধাপে পুরো দেশ থেকে লকডাউন একেবারে তুলে নেয়ার ইঙ্গিত দিলেন তিনি।

সোমবার মন্ত্রিপরিষদের সভা শেষে আর্ডার্ন সংবাদ সম্মেলনে বলেছেন, ‘আমি ঘোষণা করছি, মন্ত্রিপরিষদ একমত যে অর্থনীতি সচলে আমাদের করোনার বিধিনিষেধ এখন দ্বিতীয় স্তরে নামাতে প্রস্তুত আমরা। তবে সবকিছুই করতে হবে যতটা সম্ভব নিরাপদে থেকে।’

নতুন ঘোষণা অনুযায়ী, বৃহস্পতিবার থেকে শপিং মল, সিনেমা হল, ক্যাফে, রেস্তোঁরা ও জিমনেশিয়াম খুলবে। এমনকি খেলার মাঠের মতো জনসমাগমস্থলও খোলা হবে। সামাজিক দূরত্ব ও কঠোর পরিচ্ছন্নতা নিশ্চিত করতে হবে ব্যবসা প্রতিষ্ঠানে।

আগামী সোমবার থেকে স্কুল খুলবে এবং ২১ মে থেকে চালু হবে পানশালা। আর্ডার্ন জানান, ১০ জনের বেশি একসঙ্গে হতে পারবে না। প্রধানমন্ত্রী বলেছেন, ‘নিউজিল্যান্ডে বেশিরভাগ ব্যবসা প্রতিষ্ঠান খুলতে যাচ্ছে এবং বিশ্বের অন্য দেশগুলোর চেয়ে তাড়াতাড়ি।’

দেশটির সব সীমান্ত বন্ধ থাকবে, কেবল নিউজিল্যান্ডাররা দেশে ফিরতে পারবেন। নতুন সিদ্ধান্ত দুই সপ্তাহ পর্যবেক্ষণ করা হবে জানান আর্ডার্ন।

সোমবার দেশটিতে নতুন করে তিনজন কোভিড-১৯ এ আক্রান্তের খবর দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়। দুজন হাসপাতালের নার্স, আরেকজন বিদেশ থেকে এসেছেন। তাতে আক্রান্তের সংখ্যা বেড়ে হলো ১ হাজার ১৪৭ জন।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন