এই বছর অর্থনৈতিক প্রবৃদ্ধির নির্দিষ্ট লক্ষ্য নেই চীনের

এই বছর অর্থনৈতিক প্রবৃদ্ধির নির্দিষ্ট লক্ষ্য নেই চীনের

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : করোনাভাইরাস মহামারির কারণে অর্থনৈতিক ধাক্কা কাটিয়ে ওঠার লড়াইয়ে নামছে চীন। বেইজিংয়ের ১৩তম জাতীয় গণপরিষদের (এনপিসি) অধিবেশনে প্রধানমন্ত্রী লি কেকিয়াং বলেছেন, এই বছর অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ করবে না চীন।

চীনের শীর্ষ আইনসভার তৃতীয় অধিবেশন উদ্বোধন হয়েছে শুক্রবার সকালে। সেখানেই কেকিয়াং জানালেন, মোট দেশজ উৎপাদনেরও (জিডিপি) সুনির্দিষ্ট লক্ষ্যমাত্রা নেই এবার। ১৯৯০ সালের পর চীনের ইতিহাসে যা প্রথমবার ঘটতে যাচ্ছে।

লক্ষ্য নির্ধারণ না করার সিদ্ধান্তের ‘কারণ কোভিড-১৯ মহামারি এবং বৈশ্বিক অর্থনৈতিক ও বাণিজ্য পরিবেশ সম্পর্কিত অনিশ্চয়তার কারণে আমাদের দেশ এমন কিছু বিষয়ের মুখোমুখি হতে পারে যেগুলোর উন্নয়নে ভবিষ্যদ্বাণী করা কঠিন’, বললেন দেশের সরকার প্রধান।

কেকিয়াং বলেন, অর্থনৈতিক প্রবৃদ্ধির জন্য নির্দিষ্ট লক্ষ্য নির্ধারণ না করলে সরকার স্থিতিশীলতা ও সুরক্ষা অর্জনে আরো বেশি মনোনিবেশ করতে সক্ষম হবে।

মহামারি শেষে চীন বড় অনিশ্চিত অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি হবে বলে শঙ্কা চীনা প্রধানমন্ত্রীর। কেকিয়াংয়ের মতে, করোনাভাইরাসের কারণে ‘জনগণের প্রজাতন্ত্র প্রতিষ্ঠার পর থেকে চীন সবচেয়ে দ্রুত সংক্রমণ, সর্বাধিক বিস্তৃত ও সবচেয়ে চ্যালেঞ্জিং জনস্বাস্থ্য জরুরি অবস্থার মুখোমুখি হয়েছিল।’

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন