আরব লিগে যুক্ত হতে পারে ইসরায়েল : দুবাই পুলিশের উপ-প্রধান

আরব লিগে যুক্ত হতে পারে ইসরায়েল : দুবাই পুলিশের উপ-প্রধান

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : আমিরাত-ইসরায়েল স্বাভাবিক সম্পর্কের পর এবার ইসরায়েলের আরব লিগে যুক্ত হওয়া উচিত বলে মনে করেন দুবাই পুলিশ ও জাতীয় নিরাপত্তা পরিষদের উপ-প্রধান জেনারেল দাহি খালফান তামিম।

গত শনিবার (১৫ আগস্ট) ইসরায়েলের চ্যানেল টুয়েলভকে দেওয়া এক সাক্ষাতকারে তিনি একথা বলেন।

এছাড়া ইসরায়েলের সঙ্গে সব আরব রাষ্ট্রকে স্বাভাবিক সম্পর্ক গড়ারও আহ্বান জানান জেনারেল তামিম। ইসরায়েলের সঙ্গে শুধুমাত্র রাষ্ট্রীয় সম্পর্ক নয়, বরং সর্বসাধারণেরও স্বাভাবিক সম্পর্ক গড়ে তোলা উচিত বলে জানান তিনি।

সাক্ষাতকারে জেনারেল তামিম আরো বলেন, ‘ইসরায়েল কোনো অপরিচিত রাষ্ট্র নয়, বরং তাঁরা এ ভূমিরই সন্তান।’ স্বাভাবিক সম্পর্ক জনপ্রিয় না হলে শুধুমাত্র অফিসিয়াল সম্পর্ক অর্থবহ হবে না মনে করেন তিনি।

আরব-ইসরায়েল স্বাভাবিক সম্পর্কের দৃঢ় সমর্থক হিসেবে পরিচিত খালফান আরব লিগের নাম পরিবর্তনের দাবী জানান। তিনি বলেন, আরব লিগে ইসরায়েলে যুক্ত হওয়ার পর আরব লিগের নাম পরিবর্তন করে ‘দি লিগ অব মিডল ইস্টার্ন কান্ট্রি’ নাম রাখার দাবী করেন।’

গত বৃহস্পতিবার (১৩ আগস্ট) ইসরায়েল-আমিরাত স্বাভাবিক সম্পর্ক গড়তে ‘শান্তি চুক্তি’ সম্পন্ন হয়। আমেরিকার প্রেসিডেন্ট ডোলাল্ড ট্রাম্পের সহায়তায় আরব আমিরা ও ইসরায়েল স্বাভাবিক সম্পর্কের ঘোষণা দেওয়া হয়। ইতিমধ্যে উভয় দেশের মধ্যে টেলিযোগাযোগ শুরু হয়।

সূত্র : মিডলইস্ট মনিটর

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন