শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে লঞ্চ-স্পিডবোট চলাচল বন্ধ

শিমুলিয়া-কাঁঠালবাড়ি নৌরুটে লঞ্চ-স্পিডবোট চলাচল বন্ধ

0

নিজস্ব প্রতিবেদক, নগরকন্ঠ.কম : পদ্মা নদীতে তীব্র স্রোত ও নাব্য সংকটের কারণে শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে লঞ্চ-স্পিডবোট চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। একইসাথে চরমভাবে ব্যাহত হচ্ছে ফেরি চলাচল।

বৃহস্পতিবার (২০ আগস্ট) সকাল থেকে এ নৌরুটে লঞ্চ এবং স্পিডবোট চলাচল সম্পূর্ণ বন্ধ করে দেয়া হয়। ১৬টি ফেরির মধ্যে সিমিত পরিসরে মাত্র সাতটি ফেরি চলাচল করছে।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিসি) শিমুলিয়া ঘাটের সহ-ব্যবস্থাপক (বাণিজ্য) ফয়সাল আহমেদ বিকেলে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, বেশ কিছুদিন ধরে মাঝ পদ্মায় নদীতে তীব্র ঘূর্ণীস্রোত ও নাব্যতা সংকটের কারণে ফেরি চলাচল ব্যাহত হচ্ছে। শিমুলিয়া-কাঁঠালবাড়ী নৌরুটে রোরো ফেরিসহ মোট ১৬টি ফেরি থাকলেও তীব্র স্রোত ও নাব্যতা সংকটের কারণে বৃহস্পতিবার সকাল ৬টা থেকে সাতটি ফেরি চলাচল করছে।

ফেরিগুলো নদীর মাঝ পথে গিয়ে ডুবোচরে আটকে যাচ্ছে। যে কারণে গন্তব্যে পৌঁছাতে সময় লাগছে দুই থেকে তিনগুণ বেশি। এমন অবস্থা চলতে থাকলে ঝুঁকি এড়াতে যে কোনো সময় ফেরি চলাচল বন্ধ ঘোষণা করা হতে পারে।

মাওয়া ট্রাফিক পুলিশের ইনচার্জ (টিআই) মো. হিলাল উদ্দিন জানান, বর্তমানে শিমুলিয়ায় এক-দুই ও তিন নম্বর ফেরিঘাট দিয়ে তিনটি রো রো ও তিনটি কে টাইপসহ সাতটি ফেরি চলাচল করছে।

শিমুলিয়া ঘাটে পণ‌্যবাহী ট্রাক, ও যাত্রীবাহী বাসসহ প্রায় দুই শতাধিক যানবাহন ঘাট এলাকায় পারাপারের অপেক্ষায় রয়েছে।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন