‘মার্কিন নাগরিকদের দেশে ফিরতে দিচ্ছেন না মাদুরো’

‘মার্কিন নাগরিকদের দেশে ফিরতে দিচ্ছেন না মাদুরো’

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : ভেনিজুয়েলা সরকার দেশটি থেকে মার্কিন নাগরিকদের বের হতে দিচ্ছে না। মানবিক সহায়তায় সেখান থেকে নাগরিকদের ফিরিয়ে আনতে যুক্তরাষ্ট্রের ফ্লাইটের ব্যবস্থা করার চেষ্টাও প্রত্যাখ্যান করা হয়েছে।

বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মরগান ওরটাগুস এমন দাবি করেছেন।-খবর রয়টার্সের

তিনি বলেন, মার্কিন নাগরিকদের ভেনিজুয়েলা ছেড়ে চলে আসার সুযোগ দিতে অতীতে আমরা প্রস্তাব দিয়েছিলাম। কিন্তু মাদুরো ও তার সঙ্গীরা সেই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে।

নাগরিকরা যেন সেখান থেকে নিরাপদে নিজ দেশে ফিরে আসতে পারেন, তা নিশ্চিত করতে যুক্তরাষ্ট্র সব বিকল্প ভেবে দেখবে।

মাদুরো সরকারকে স্বীকৃতি দেয়নি ওয়াশিংটন। বিপরীতে বিরোধীদলীয় নেতা জুয়ান গোয়াইডোকে প্রেসিডেন্ট হিসেবে মেনে নিয়েছে ট্রাম্প প্রশাসন। যদিও ভেনিজুয়েলার প্রতিষ্ঠানগুলোতে মাদুরোর পুরো নিয়ন্ত্রণ রয়েছে।

বৃহস্পতিবার টুইটারে ভেনিজুয়েলার পররাষ্ট্রমন্ত্রী জর্জ আরেজা লিখেছেন, আমাদের নিজস্ব এয়ারলাইনস কনভিয়াসার মাধ্যমে মার্কিন নাগরিকদের প্রত্যর্পণের প্রস্তাব দেয়া হয়েছে।

কিন্তু ট্রাম্প প্রশাসনের নিষেধাজ্ঞার অধীন এই প্রস্তাব মেনে নেয়া অসম্ভব। কারণ কনভিয়াসার মাধ্যমে মার্কিন নাগরিকদের যাতায়াত নিষিদ্ধ করা হয়েছে।

কলোম্বিয়াভিত্তিক ভেনিজুয়েলা বিষয়ক ইউনিটের মার্কিন কূটনীতিক জেমস স্টোরি বলেন, মার্কিন নাগরিকদের জিম্মি করে রেখেছে মাদুরো সরকার। সেখান থেকে নিজ মাটিতে ফিরতে অন্তত ৮০০ লোক আমার কাছে সহায়তা চেয়েছে।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন