যে কারণে দাঁড়িয়ে খাবার খাবেন না

যে কারণে দাঁড়িয়ে খাবার খাবেন না

0

লাইফস্টাইল ডেস্ক, নগরকন্ঠ.কম : কাজের চাপ ও হাতে সময় কম থাকার কারণে অনেক সময় আমরা খাবার খেতে তাড়াহুড়ো করি। এমনও হয় যে দাঁড়িয়ে খাওয়া শুরু করি। এ কাজ কখনও করবেন না।

দাঁড়িয়ে খাবার খেলে মানসিক চাপ বাড়ে ও হজম ব্যাহত হয়, যা স্বাস্থ্যের জন্য ভালো নয়। এই অভ্যাস থাকলে আজই পরিবর্তন করুন।

এ বিষয়ে ঢামেক টেলিমেডিসিন বিভাগের কো-অর্ডিনেটর সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ যায়েদ হোসেন যুগান্তরকে বলেন, দাঁড়িয়ে খাবার খাওয়া উচিত নয়। বসে স্থির হয়ে ধীরে ধীরে খেতে হবে। দাঁড়িয়ে ও তাড়াহুড়ো করে খাবার খেলে হজমশক্তি ব্যাহত হয়।

তিনি বলেন, দাঁড়িয়ে খাবার খেলে তা সরাসরি পাকস্থলীতে চলে যায়। এতে খাবার সঠিকভাবে হজম হয় না ও পরিপাকতন্ত্রের সমস্যা দেখা দেয়। আর খাদ্যনালি, পাকস্থলীতে কোনো সমস্যা না থাকলেও হতে পারে অ্যাসিডিটির সমস্যা।

তিনি আরও বলেন, খাবার ঠিকমতো হজম না হলে এর প্রভাব পুরো শরীরে পড়ে। কারণ বদহজম নানা সমস্যা সৃষ্টি করে। বদহজম হলে গ্যাস, পেট ফাঁপা, খাবার জমাট হয়ে যাওয়া, কোষ্ঠকাঠিন্য, বুক জ্বালা ও অবসাদ দেখা দেয়।

কী করবেন?

কখনও দাঁড়িয়ে খাবার খাবেন না। এ ছাড়া হজমশক্তি বাড়াতে ফাইবারসমৃদ্ধ ও পূর্ণ শস্য খাবার, সবুজ শাকসবজি ও ফল খেলে পরিপাকতন্ত্র ভালো থাকে।

এ ছাড়া খাবার ভালোভাবে চিবিয়ে খাওয়া ও প্রচুর পরিমাণ পানি খেতে হবে। বেশি চর্বিযুক্ত খাবার খাবেন না।

নগরকন্ঠ.কম/এআর

অনুরূপ খবর

0

0

0

0

কোন কমেন্ট নেই

উত্তর দিন