রাশিয়া থেকে আরও এস-৪০০ কিনছে তুরস্ক, শিগগিরই চুক্তি

রাশিয়া থেকে আরও এস-৪০০ কিনছে তুরস্ক, শিগগিরই চুক্তি

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : রাশিয়ার কাছ থেকে আরও এস-৪০০ আকাশ প্রতিরক্ষাব্যবস্থা কিনছে তুরস্ক। এ জন্য শিগগিরই মস্কোর সঙ্গে চুক্তি সই করবে আঙ্কারা।

সম্ভাব্য চুক্তি অনুযায়ী, ২০২১ সালে এসব ব্যবস্থা তুরস্ককে হস্তান্তর করবে রাশিয়া। খবর আনাদোলু ও ইন্টারফ্যাক্সের।

আমেরিকা ও ন্যাটো জোট তীব্র বিরোধিতার মধ্যেই এ সিদ্ধান্ত নিয়েছে তুরস্ক। মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোর প্রথম কোনো সদস্য দেশ তুরস্ক, যারা রাশিয়ার কাছে থেকে ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা সংগ্রহ করছে।

২০১৭ সালে মস্কো ও আঙ্কারার মধ্যে স্বাক্ষরিত ৫২০ কোটি ডলারের চুক্তি অনুযায়ী, রাশিয়ার কাছ থেকে তুরস্কের চারটি এস-৪০০ ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষাব্যবস্থা সংগ্রহের কথা।

২০১৭ সালের জুলাই মাসে এসব ব্যবস্থা আঙ্কারাকে সরবরাহ শুরু করে মস্কো এবং এ হস্তান্তর প্রক্রিয়া যখন শেষ পর্যায়ে রয়েছে, তখন নতুন করে আরও এস-৪০০ সংগ্রহের সম্ভাব্য চুক্তির খবর এলো।

মার্কিন সরকার বহুবার হুশিয়ার করলে তুরস্ক রাশিয়ার কাছ থেকে এস-৪০০ সংগ্রহের সিদ্ধান্তে অটল থাকে। এ কারণে তুরস্কের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করার হুমকি দেয় যুক্তরাষ্ট্র।

কিন্তু আঙ্কারা এখন পর্যন্ত মার্কিন হুমকির কাছে নতিস্বীকার করেনি। তুর্কি বলেছে, রাশিয়ার সঙ্গে স্বাক্ষরিত এ সংক্রান্ত চুক্তি থেকে কখনই দেশটি সরে আসবে না।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন