দক্ষিণ-পূর্ব এশিয়ায় করোনায় সংক্রমণ কমছে না

দক্ষিণ-পূর্ব এশিয়ায় করোনায় সংক্রমণ কমছে না

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : বিশ্বের বিভিন্ন অঞ্চলে করোনাভাইরাসে সংক্রমণ ও মৃত্যুর হার কমে এসেছে। তবে দক্ষিণ-পূর্ব এশিয়া ও ভূমধ্যসাগরীয় অঞ্চলে উল্টো ঘটনা ঘটছে, অর্থাৎ সংক্রমণ ও মৃত্যুর হার কমার লক্ষণ নেই। সোমবার রাতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ তথ্য জানিয়েছে।

করোনা নিয়ে সর্বশেষ প্রকাশিত তথ্যে সংস্থাটি জানিয়েছে, আমেরিকা অঞ্চল এখনও করোনার সংক্রমণের সবচেয়ে ভয়াবহ শিকার। বিশ্বে নতুন করে সংক্রমণের অর্ধেক এবং গত সপ্তাহে মারা যাওয়া ৩৯ হাজার ২৪০ জনের ৬২ শতাংশ এই অঞ্চলের।

বার্তা সংস্থা রয়টার্সের ট্যালি অনুযায়ী, বিশ্বে এ পর্যন্ত দুই কোটি ৩৬ লাখ ৫০ হাজার মানুষ করোনায় আক্রান্ত এবং মারা গেছে আট লাখ ১১ হাজার ৮৯৫ জন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, ‘২৩ আগস্টের পর থেকে নতুন করে এক কোটি ৭০ লাখের বেশি কোভিড-১৯ এ আক্রান্ত এবং ৩৯ হাজার মারা গেছে বলে ডব্লিউএইচও’র কাছে জানানো হয়েছে, গত সপ্তাহের তুলনায় আক্রান্তের হার ৪ শতাংশ কম এবং মৃত্যুর হার ১২ শতাংশ কম।’

সংস্থাটি জানিয়েছে, দ্বিতীয় সর্বোচ্চ সংক্রমণের অঞ্চল হচ্ছে দক্ষিণ-পূর্ব এশিয়া, এখানে নতুন আক্রান্তের হার ২৮ শতাংশ এবং মৃত্যুর হার ১৫ শতাংশ বেড়েছে। আক্রান্ত ও মৃত্যু দুটের সংখ্যাই বেশি ভারতে। এছাড়া নেপালে দ্রুত ভাইরাস বিস্তার ঘটাচ্ছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভূমধ্যসাগরীয় অঞ্চল জানিয়েছে, এখানে আক্রান্তের হার ৪ শতাংশ বেড়েছে। তবে বিগত ছয় সপ্তাহে মৃত্যুর হার ধারাবাহিকভাবে কমছে। লেবানন, তিউনিসিয়া ও জর্দানে বিগত সপ্তাহের তুলনায় আক্রান্তের হার সর্বোচ্চ ছিল।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন