ইতালির তৈরি টিকার ট্রায়াল শুরু

ইতালির তৈরি টিকার ট্রায়াল শুরু

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : ইতালির তৈরি করোনাভাইরাসের টিকার হিউম্যান ট্রায়াল অর্থাৎ মানবদেহে প্রয়োগ শুরু হয়েছে সোমবার (২৪ আগস্ট) থেকে। রোমের স্প্যালানজানি হাসপাতালে এদিন ৫০ বছর বয়সী এক মহিলার শরীরে প্রথম দেওয়া হয়েছে এই টিকা। খবর আল জাজিরা ও আনাদোলু এজেন্সির।

টিকাটির ট্রায়াল সফলভাবে শেষ হলে ২০২১ সালের ফেব্রুয়ারি থেকে বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু করবে ইতালি।

ইতালির তৈরি এই টিকা বিশ্বের যে ১৭০টি টিকার উন্নয়নে কাজ চলছে তার মধ্যে একটি। বিশ্বের কোটি কোটি মানুষকে মুক্তি দেওয়ার মিছিলে যে কয়টি টিকা বেশ আশা জাগাচ্ছে সেই তালিকায় এই টিকাকেও রাখা হচ্ছে।

এ বিষয়ে স্প্যালানজানি হাসপাতালের পরিচালক ফ্রান্সেসকো ভাহিয়া বলেছেন, ‘আমি খুবই সন্তুষ্ট এটি নিয়ে এবং যথারীতি গর্বিতও। সবকিছু ঠিকঠাক মতো চললে চলতি বছরের মধ্যেই আমরা ট্রায়াল শেষ করবো। তারপর আগামী বছরের শুরুতে বাণিজ্যিকভাবে উৎপাদনের জন্য প্রস্তুতি নিবো। ইতালির বিজ্ঞান ও বিজ্ঞানীদের প্রতি আমার আস্থা রয়েছে।’

৫ হাজারের অধিক মানুষ ইতালির টিকার এই ট্রায়ালে অংশ নেওয়ার জন্য আবেদন করেছিল। তার মধ্য থেকে ৯০ জনকে বেছে নেওয়া হয় যারা শারীরিকভাবে সুস্থ্য ও ফিট। পর্যায়ক্রমে তাদের শরীরে প্রয়োগ করা হবে এই টিকা। এরপর ১২ সপ্তাহ পর্যবেক্ষণে রাখা হবে। দেখা হবে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া হয় কিনা। অথবা শরীরে অ্যান্টিবডি তৈরি করে কিনা।

এই টিকা তৈরি করার জন্য ইতালির গবেষণা মন্ত্রণালয়ের পাশাপাশি আর্থিক সহায়তা দিচ্ছে লাৎসিওর একটি বিনিয়োগকারী প্রতিষ্ঠান। তারা এ পর্যন্ত ৫ মিলিয়ন ইউরো বিনিয়োগ করেছে। আর টিকাটি তৈরি করেছে ইতালির বায়োটেক প্রতিষ্ঠান ‘রাইতেরা’।

সম্প্রতি ইতালিতে দ্রুত বাড়ছে করোনাভাইরাসের সংক্রমণ। গেল ২৪ ঘণ্টায় সেখানে আক্রান্ত হয়েছে ৯৫০ জন। তাতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ২ লাখ ৬০ হাজার ২৯৮ জন। মৃতের সংখ্যা ৩৫ হাজার ৪৪১ জন।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন