বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল পাসের সুপারিশ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল পাসের সুপারিশ

0

নিজস্ব প্রতিবেদক, নগরকন্ঠ.কম : জাতীয় সংসদে উত্থাপিত ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ পাসের সুপারিশ করেছে শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটি। কমিটির বৈঠকে বিলটি পরীক্ষা-নিরীক্ষা শেষে পাসের সুপারিশ করে সংসদে প্রতিবেদন জমা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আজ মঙ্গলবার বিকেলে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ওই বৈঠকে সভাপতির অনুপস্থিতিতে সভাপতিত্ব করেন কমিটির সদস্য মো. আব্দুল কুদ্দুস। বৈঠকে কমিটির সদস্য শিক্ষা মন্ত্রী ডা. দীপু মনি, উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, এ কে এম শাহাজাহান কামাল, ফজলে হোসেন বাদশা, মো. আবদুস সোবহান মিয়া ও এম এ মতিন এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, দেশে উচ্চ শিক্ষা সম্প্রসারণ ও উচ্চতর গবেষণাসহ উচ্চ শিক্ষার ক্ষেত্রে আনুসাঙ্গিক অন্যান্য সুবিধা নিশ্চিত করতে জাতির পিতা বঙ্গবন্ধুর নামে পাবলিক বিশ্ববিদ্যালয় স্থাপনের লক্ষ্যে গত ২৯ জুন সংসদে বিল উত্থাপন করেন শিক্ষামন্ত্রী। পরে বিলটি পরীক্ষা-নিরীক্ষার জন্য শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে পাঠানো হয়।

এর আগে গত ২৪ ফেব্রুয়ারি মন্ত্রিসভার বৈঠকে এ বিশ্ববিদ্যালয়টি স্থাপনে প্রণীত খসড়া আইনের অনুমোদন দেওয়া হয়। বিলে কিশোরগঞ্জ সদর উপজেলার বউলাই ইউনিয়নে এই বিশ্ববিদ্যালয় স্থাপনের কথা উল্লেখ করা হয়েছে।

সূত্র আরো জানায়, বৈঠকে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কারিগরী শিক্ষা উন্নয়নের লক্ষ্যে ‘চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বিল-২০২০ ও ‘হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় বিল-২০২০’ নামে আরো দু’টি বিল নিয়ে আলোচনা হয়। বিল দু’টিতে প্রয়োজনীয় সংশোধন, সংযোজন ও বিয়োজন সাপেক্ষে জাতীয় সংসদে প্রতিবেদন জমা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।

এদিকে বৈঠকের শুরুতে ১৯৭৫ সালের ১৫ আগস্ট শহীদ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ তাঁর পরিবারের সদস্যবৃন্দ, ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত এবং ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন ও মোনাজাত করা হয়।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন