চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী ৫০ পাইলট প্রকল্প উদ্বোধন

চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী ৫০ পাইলট প্রকল্প উদ্বোধন

0

তথ্য ও প্রযুক্তি ডেস্ক, নগরকন্ঠ.কম : চতুর্থ শিল্প বিপ্লব উপযোগী প্রযুক্তিনির্ভর দক্ষ জনবল তৈরির লক্ষ্যে দেশে ৫০টি পাইলট প্রকল্প উদ্বোধন করা হয়েছে। সোমবার ২৪ আগস্ট পাইলট প্রকল্প উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগের সিনিয়র সচিব জনাব এন এম জিয়াউল আলম।

একই সঙ্গে অকুপেশনভিত্তিক রেডিনেস এনালাইসিস ও কম্পিট্যান্সি স্ট্যান্ডার্ড এবং কারিকুলাম তৈরি বিষয়ক এক অনলাইন কর্মশালার উদ্বোধন করা হয়। অনলাইন কর্মশালাটি টেমাসেক ফাউন্ডেশন ও সিঙ্গাপুর পলিটেকনিক ইন্টারন্যাশনালের সহযোগিতায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ ও মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক বাস্তবায়নাধীন এবং ইউএনডিপি-এর সহায়তায় পরিচালিত অ্যাস্পায়ার টু ইনোভেট (এটুআই) প্রোগ্রাম আয়োজন করেছে।

প্রধান অতিথির বক্তব্যে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, পিএএ বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়ার ঘোষণা দেয়ার পর থেকেই আমরা চতুর্থ শিল্প বিপ্লবের প্রস্তুতি গ্রহণ করেছি। উদ্যোগগুলোর সঙ্গে চতুর্থ শিল্প বিপ্লবের উপাদানগুলো সমন্বয় করে বিভিন্ন সেক্টরের দক্ষতা উন্নয়নে আমরা বর্তমানে কাজ শুরু করেছি। ভবিষ্যতে সব সেক্টরে প্রযুক্তিনির্ভর দক্ষ জনশক্তি বৃদ্ধি করা এখন আমাদের অন্যতম লক্ষ্য।

সিঙ্গাপুর পলিটেকনিক ইন্টারন্যাশনালের জেনারেল ম্যানেজার জনাব এন্ড্রুও টান বলেন, গত চার দশক ধরে বাংলাদেশ এবং সিঙ্গাপুরের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। যা ১৯৭২ সালে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের মাধ্যমে শুরু হয়েছে, সাম্প্রতিক সময়ে এ সম্পর্ক সরকারি-বেসরকারি পর্যায়ে আরও গতিশীল হয়েছে। এ প্রোগ্রাম তার অন্যতম উদাহরণ আমরা এ যাত্রা অব্যাহত রাখতে চাই।

সভাপতির বক্তব্যে এটুআই-এর প্রকল্প পরিচালক ড. মো. আব্দুল মান্নান বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের ফলে বাংলাদেশে অনেক সুযোগ সৃষ্টি হবে এবং সে সুযোগগুলো কাজে লাগাতে হবে। এজন্য আমাদের অকুপেশনভিত্তিক রেডিনেস অ্যানালাইসিস করা প্রয়োজন এবং কম্পিটেন্সি স্ট্যান্ডার্ট তৈরি করতে হবে। আমরা সিঙ্গাপুরভিত্তিক টেমাসেক ফাউন্ডেশন ও সিঙ্গাপুর পলিটেকনিকের সহযোগিতায় ৫০টি প্রকল্প হাতে নিয়েছি।

এর মধ্যে ১৬টি প্রকল্প সরকারি দফতর (মন্ত্রণালয়/অধিদফতর), ২৭টি প্রকল্প শিল্প প্রতিষ্ঠান/এসোসিয়েশন এবং ২টি পাবলিক বিশ্ববিদ্যালয় ৭টি প্রকল্প নিয়ে কাজ করছে। এ প্রজেক্টগুলো আমরা বাস্তবায়ন করতে চাই এবং দেখাতে চাই চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় আমরা দক্ষতা অর্জন করেছি এবং আমাদের দেখে অন্যরা অনুপ্রাণিত হবেন, উৎসাহিত হবেন।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন