ভারতের ২৫ সংসদ সদস্য করোনায় আক্রান্ত

ভারতের ২৫ সংসদ সদস্য করোনায় আক্রান্ত

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : ভারতের সংসদের বর্ষাকালীন অধিবেশন শুরু হয়েছে আজ সোমবার। তার আগে সংসদ সদস্যদের বাধ্যতামূলকভাবে করোনা পরীক্ষা করতে হয়েছে। সেখানেই ২৫ জন সংসদ সদস্যের করোনা পজিটিভ ধরা পড়েছে। এঁদের মধ্যে লোকসভার ১৭ জন ও রাজ্যসভার ৮ জন। আক্রান্তদের মধ্যে ক্ষমতাসীন বিজেপির ১৪ জন সংসদ সদস্য রয়েছেন।

একসঙ্গে এতজন সংসদ সদস্যের করোনা হওয়াটা নিঃসন্দেহে বড় ঘটনা। এর আগে সংসদ সদস্য ও বিধায়করাও করোনায় আক্রান্ত হয়েছেন, কয়েকজন রাজনীতিক মারাও গেছেন। তবে সেই সংখ্যাটা কখনোই এই এত বেশি ছিল না।

অন্যদিকে গত ৬৮ বছরে যা দেখা যায়নি, ভারতীয় সংসদে এবার করোনাকালে সেটাই দেখা গেল। পাশাপাশি বসা দুই সংসদ সদস্যের মাঝে লাগানো হয়েছে পলিকার্বনশিট। প্রত্যেক সংসদ সদস্যের দুই পাশের আসন খালি। এভাবেই সামাজিক দূরত্ব বজায় রাখা হয়েছে সংসদ অধিবেশনে। সবার করোনা পরীক্ষা হয়েছে। ঢোকার মুখে হাত স্যানিটাইজার দিয়ে জীবাণুমুক্ত করতে হয়েছে।

এই সামাজিক দূরত্ব বজায় রাখতে গিয়ে লোকসভায় অর্ধেক সদস্যই শুধু বসতে পারছেন। কিছু সদস্য বসছেন দর্শক গ্যালারিতে। কিছু সদস্য রাজ্যসভায় এবং রাজ্যসভার দর্শক গ্যালারিতেও বসেছেন।

রাজ্যসভার ক্ষেত্রেও একইরকমভাবে রাজ্যসভা, দর্শক গ্যালারি ও লোকসভায় সংসদ সদস্যরা বসছেন। এ জন্য লোকসভা ও রাজ্যসভার অধিবেশন এবার একসঙ্গে বসছে না। আলাদা সময়ে বসছে। সোমবার প্রথমে লোকসভা বসেছে। পরে রাজ্যসভা।

তবে প্রথম দিন লোকসভার অধিবেশনে অনেক সংসদ সদস্যই অনুপস্থিত ছিলেন। সোনিয়া গান্ধী চেক-আপ করাতে বিদেশে গেছেন। মায়ের সঙ্গে গেছেন রাহুলও। ফলে তাঁরা কেউই ছিলেন না। রাহুল দিন কয়েকের মধ্যে ফিরবেন বলে কংগ্রেস সূত্রের খবর। তা ছাড়া বয়স্ক বেশ কিছু সংসদ সদস্যও অনুপস্থিত ছিলেন।

সূত্র : ডয়েচে ভেলে।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন