ভারতীয় সেনারা পরবেন ‘ভাবা কবচ’, একে-৪৭ রাইফেলের গুলিও ভেদ করবে না

ভারতীয় সেনারা পরবেন ‘ভাবা কবচ’, একে-৪৭ রাইফেলের গুলিও ভেদ করবে না

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : লাদাখে সীমান্তে চীনের সঙ্গে চরম উত্তেজনা চলছে ভারতের। যে কোনো সময়ে সীমান্তে ছোটখাটো যুদ্ধে জড়িয়ে পড়তে পারে উভয় দেশ। এমন পরিস্থিতিতে ভারতীয় সেনার জন্য বিশেষ বুলেট প্রুফ জ্যাকেট তৈরি করা হয়েছে। এই জ্যাকেট পরা থাকলে একে-৪৭ রাইফেলের গুলিও ভেদ করতে পারবে না। বিশেষ এই জ্যাকেট তৈরি করেছে ভাবা অ্যাটমিক রিসার্চ সেন্টার (বিএআরসি)। নাম দেওয়া হয়েছে ‘ভাবা কবচ’।

বুলেট প্রুফ এই ভাবা কবচের উৎপাদন হচ্ছে হায়দরাবাদের মিশ্র ধাতু নিগম লিমিটেডে (মিধানি)। জানা গেছে, এই বুলেট প্রুফ জ্যাকেট আন্তর্জাতিক গুণমান বজায় রেখে তৈরি করা হয়েছে। পরীক্ষা করার জন্য কয়েকটি জ্যাকেট প্যারা মিলিটারি ফোর্সকে দেওয়া হয়েছে।

মিধানির চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক সঞ্জয় কুমার ঝাঁ বলেছেন, ‘এই বুলেট প্রুফ জ্যাকেট প্রচুর সংখ্যক বানানোর জন্য আমাদের প্রযুক্তি ও কাঁচামালের সরবরাহ রয়েছে। আমরা এই জ্যাকেট তৈরিতে উন্নত টেকনোলজি ব্যবহার করছি।’

মিধানিতে তৈরি হওয়া এই বুলেট প্রুফ জ্যাকেটকে এরই মধ্যে ছাড়পত্র দিয়েছে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। বুলেট প্রুফ জ্যাকেটের পাশাপাশি মিধানি একটি আর্মার্ড গাড়িও তৈরি করছে। এই গাড়ি এতটাই শক্তিশালী হবে যে, সেটির টায়ারে গুলি লাগার পরও ১০০ কিলোমিটার চলতে পারবে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন