কারাগারে হামাস সদস্যদের সঙ্গে সৌদির অমানবিক আচরণ

কারাগারে হামাস সদস্যদের সঙ্গে সৌদির অমানবিক আচরণ

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : সৌদি আরবের কারাগারে আটক ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাসের নেতাকর্মীদের সঙ্গে দেশটির কারা কর্তৃপক্ষ অমানবিক আচরণ করছে বলে তীব্র সমালোচনা করেছে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।

মানবাধিকার সংস্থাটি সোমবার এক বিবৃতিতে জানায়, সৌদি আরবে নিযুক্ত হামাসের বিশেষ প্রতিনিধি মোহাম্মাদ খেদারি ও তার ছেলে হানিকে ২০১৯ সালে আটক করে সৌদি কারাগারে নিক্ষেপ করা হয়। খবর প্রেসটিভির।

পিতা-পুত্র সেখানে মানবেতর জীবন কাটাচ্ছেন এবং জেলখানায় তাদের মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে বলে বিবৃতিতে উল্লেখ করা হয়েছে।

এতে বলা হয়, খেদারিকে বিনা অভিযোগে আটক করে কনডেম সেলে রেখে দেয়া হয়েছে। তাকে সব ধরনের অধিকার থেকে বঞ্চিত রাখা হয়েছে এবং এখন পর্যন্ত তাকে আইনজীবী পর্যন্ত নিয়োগ করতে দেয়া হয়নি।

সৌদি সরকার ২০১৯ সালের ফেব্রুয়ারি থেকে খাদারিসহ আরও বহু ফিলিস্তিনিকে আটক করে রেখেছে। ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস বহুবার তাদের নেতাকর্মীদের মুক্ত করার আহ্বান জানালেও রিয়াদ তাতে সাড়া দিতে অস্বীকৃতি জানিয়ে এসেছে।

সম্প্রতি হামাসের পলিট ব্যুরো প্রধান ও সাবেক নির্বাচিত প্রধানমন্ত্রী ইসমাইল হানিয়া ব্যক্তিগতভাবে সৌদি বাদশাহ সালমানকে বার্তা পাঠিয়ে হামাস প্রতিনিধিসহ আটক সব ফিলিস্তিনিকে মুক্তি দেয়ার জন্য রিয়াদের প্রতি আহ্বান জানিয়েছেন।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন