কিরগিজস্তানে সরকারকে হটিয়ে ক্ষমতা দখলের দাবি বিরোধীদের

কিরগিজস্তানে সরকারকে হটিয়ে ক্ষমতা দখলের দাবি বিরোধীদের

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : মধ্য-এশিয়ার দেশ কিরগিজস্তানের সরকারকে হটিয়ে ক্ষমতা দখলের দাবি করেছে দেশটির বিরোধীদলগুলো। নির্বাচনে জালিয়াতির অভিযোগে মঙ্গলবার (০৬ অক্টোবর) রাজধানী বিশকেকে ব্যাপক বিক্ষোভের মাঝে দেশটির একাধিক সরকারি ভবনের নিয়ন্ত্রণে নেয়ার পর এই দাবি করেছে তারা। এর আগে, দেশটির পার্লামেন্ট ভবন ও প্রেসিডেন্টের কার্যালয়ে ঢুকে ব্যাপক ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন বিরোধীরা।

প্রেসিডেন্ট সুনোরবাই জিনবেকোভ বলেন, দেশ একটি অভ্যুত্থান চেষ্টার মুখোমুখি হয়েছে। তারপরও তিনি বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি না ছুড়তে আইন-শৃঙ্খলাবাহিনীকে নির্দেশ দিয়েছেন।

দেশটির সরকার বলছে, রাতভর বিক্ষোভে একজন নিহত ও আরও ৫৯০ জন আহত হয়েছেন। বিরোধীরা বলেছেন, দুর্নীতির দায়ে বন্দি দেশটির সাবেক প্রেসিডেন্ট ও বিরোধীদলীয় নেতা আলমাজবেক আতামবায়েভকে মুক্ত করেছেন তারা। এছাড়া অস্থায়ী সরকার গঠনের জন্য তারা এরই মধ্যে আলোচনা শুরু করেছেন।

সদ্য বন্দিদশা থেকে মুক্ত হওয়া সাবেক প্রেসিডেন্ট আতামবায়েভ কী দায়িত্ব নিতে যাচ্ছেন সেটি এখনও পরিষ্কার নয়। এছাড়া বর্তমান প্রেসিডেন্ট সুনোরবাই জিনবেকোভ ক্ষমতা থেকে বিদায় নেবেন কিনা সেব্যাপারে এখনো কিছু জানা যায়নি।

চীন সীমান্তবর্তী এই দেশটির সঙ্গে রাশিয়ার ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে। মস্কো, ওয়াশিংটন এবং বেইজিংয়ের দীর্ঘদিনের ভূরাজনৈতিক প্রতিদ্বন্দ্বিতার অন্যতম কেন্দ্র কিরগিজস্তান। দেশটিতে রাজনৈতিক অস্থিরতার ইতিহাস রয়েছে; গত ১৫ বছরে কিরগিজস্তানের অন্তত দু’জন প্রেসিডেন্ট বিক্ষোভের দাবানলে ক্ষমতাচ্যুত হয়েছেন।

সূত্র: রয়টার্স।
নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন