জাপানে জন্ম নিবন্ধন দিবস উদযাপন

জাপানে জন্ম নিবন্ধন দিবস উদযাপন

0

নিজস্ব প্রতিবেদক, নগরকন্ঠ.কম : জাপানের টোকিওতে অবস্থিত বাংলাদেশ দূতাবাসে জন্ম নিবন্ধন দিবস-২০২০ উদযাপন করা হয়েছে। এ বছরই প্রথম বিদেশে বাংলাদেশি মিশনগুলোতে দিবসটি উদযাপন করা হচ্ছে।

মঙ্গলবার (৬ অক্টোবর) দূতাবাসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

অনুষ্ঠানে জাপানে নিযুক্ত রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ বলেন, ‘জন্ম নিবন্ধন সনদ প্রত্যেক মানুষের প্রথম রাষ্ট্রীয় ও আইনগত স্বীকৃতি এবং অধিকার আদায়ে প্রথম গুরুত্বপূর্ণ দলিল। নবজাতকের নাম ও জাতীয়তা নিশ্চিত করতে জন্ম নিবন্ধন অত্যাবশ্যক। ব্যক্তি পর্যায়ে পরিচিতি ও অধিকার নিশ্চিত করতে জন্ম নিবন্ধন যেমন জরুরি, তেমনই রাষ্ট্রীয় পর্যায়ে জনসংখ্যার সঠিক পরিসংখ্যান, জাতীয় উন্নয়ন পরিকল্পনা এবং নীতি প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই দেশে ও প্রবাসে সবাইকে জন্ম নিবন্ধন করতে হবে।’

তিনি জানান, করোনার সময়েও টোকিও দূতাবাস অনলাইনে জন্ম নিবন্ধনসহ অন্যান্য কন্সুলার সেবা দিচ্ছে। রাষ্ট্রদূত জাপান প্রবাসী সব বাংলাদেশিকে জন্ম নিবন্ধন সম্পন্ন করার আহ্বান জানান।

অনুষ্ঠানের শুরুতে দেশের সমৃদ্ধি ও অগ্রগতি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। পরে আলোচনা করেন রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ এবং দূতাবাসের ইকোনমিক মিনিস্টার ড. শাহিদা আকতার।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন