করোনায় ক্ষতিগ্রস্ত হজ-ওমরাহ এজেন্সিকে জামানতের টাকা দিচ্ছে সরকার

করোনায় ক্ষতিগ্রস্ত হজ-ওমরাহ এজেন্সিকে জামানতের টাকা দিচ্ছে সরকার

0

নিজস্ব প্রতিবেদক, নগরকন্ঠ.কম : করোনা মহামারিতে ক্ষতিগ্রস্ত সব হজ ও ওমরাহ এজেন্সিকে জামানত থেকে দশ লাখ টাকা করে অর্থ সহায়তা দিচ্ছে সরকার।

সরকারের কাছে থাকা জামানতের পঞ্চাশ শতাংশ টাকা কর্জ হাসনা হিসেবে দেওয়া হচ্ছে এজেন্সিগুলোকে। তবে এক বছরের মধ্যে তাদের এই টাকা ফেরত দিতে হবে।
মঙ্গলবার (০৬ অক্টোবর) ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

করোনায় ক্ষতিগ্রস্ত আর্থিক প্রতিষ্ঠানগুলোকে প্রণোদনা সংক্রান্ত প্রধানমন্ত্রীর ঘোষণা এবং হজ এজেন্সিস অ্যাসোসিয়েশনের (হাব) আবেদনের পরিপ্রেক্ষিতে শর্তসাপেক্ষে হজ এজেন্সিগুলোকে এই আর্থিক সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগ্রহী হজ ও ওমরাহ এজেন্সিকে এ সংক্রান্ত আবেদনের পরিপ্রেক্ষিতে হজ ও ওমরাহ উভয় এজেন্সির মন্ত্রণালয়ে রক্ষিত ও লিয়েন জামানতের ২০ লাখ টাকার ৫০ শতাংশ- দশ লাখ টাকা আগামী বছরের ৩১ ডিসেম্বরের মধ্যে অবশ্যই ফেরত দিয়ে সমন্বয় করতে হবে।

তাছাড়া আগামী ১৫ অক্টোবরের মধ্যে মন্ত্রণালয় সংযুক্ত ছকে আগ্রহী হজ ও ওমরাহ এজেন্সিকে আবেদন করতে হবে।

একইসঙ্গে জামানতের ৫০ শতাংশ (ফেরতযোগ্য) অর্থ নির্ধারিত সময়ের মধ্যে (৩১/১২/২০২১) যুগ্ম সচিব (হজ) বরাবরে ফেরত দিতে ব্যর্থ হলে সংশ্লিষ্ট এজেন্সির লাইসেন্স সরাসরি বাতিল করা হবে এবং যেসব হজ ও ওমরাহ এজেন্সি আজ পর্যন্ত জামানতের অবশিষ্ট দশ লাখ টাকা দেয়নি বা যেসব এজেন্সির লাইসেন্স বাতিল কিংবা স্থগিত কিংবা জামানত বাজেয়াপ্তসহ বিভিন্ন ধরনের শাস্তি বিদ্যমান রয়েছে বা ধার্য করা জরিমানার অর্থ পরিশোধ করেনি কিংবা আদালতে রিট, মামলা চলমান; সেসব এজেন্সির আবেদন বিবেচনা করা হবে না।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন