বিশ্বের উষ্ণতম মাস ছিল সেপ্টেম্বর

বিশ্বের উষ্ণতম মাস ছিল সেপ্টেম্বর

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : বিশ্বের সবচেয়ে উষ্ণতম মাস ছিল সেপ্টেম্বর। সাইবেরিয়া, মধ্যপ্রাচ্য, দক্ষিণ আমেরিকার কিছু অংশ এবং অস্ট্রেলিয়ায় অস্বাভাবিক রকম সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। বুধবার ইউরোপিয়ান ইউনিয়নের কোপার্নিকাস ক্লাইমেট চেঞ্জ সার্ভিস এ তথ্য জানিয়েছে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, নির্গত তাপ থেকে সৃষ্ট হওয়া গ্যাসের কারণে দীর্ঘমেয়াদে তাপমাত্রা বাড়ছে। চলতি বছর ক্যালিফোর্নিয়ার দাবানল এবং আর্কটিক থেকে এশিয়ায় বন্যা পরিস্থিতি তাপমাত্রা বৃদ্ধিতে প্রধান ভূমিকা রেখেছে।

তাপদাহ ও প্রবল বৃষ্টির দিকে ইঙ্গিত করে কোপার্নিকাসের জ্যেষ্ঠ বিজ্ঞানী ফ্রিজা ভামবর্গ বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, ‘আমরা যখন আরও উষ্ণ বিশ্বে প্রবেশ করছি তখন আরও ঘনঘন ও আরও তীব্রমাত্রায় কিছু চরম ঘটনা ঘটবে।’

বৈশ্বিকভাবে গত বছরের সেপ্টেম্বরের তুলনায় চলতি বছরের সেপ্টেম্বর শূন্য দশমিক পাঁচ দশমিক ডিগ্রি সেলসিয়াস এবং ২০১৬ সালের তুলনায় শূন্য দশমিক আট ডিগ্রি সেলসিয়াস বেশি উষ্ণ ছিল। বিশ্বের দ্বিতীয় সবোর্চ্চ উষ্ণতম সেপ্টেম্বর মাস ছিল ২০১৬ সালের।

ভামবর্গ বলেন, ‘বিশ্ব অনেক বেশি উষ্ণ হয়েছে এবং গ্রিন হাউজ গ্যাস নিঃসরণ এখন যেই মাত্রায় রয়েছে তা অব্যাহত থাকলে এটি আরও উষ্ণ হতে থাকবে।’

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন