কার্যকারিতায় সন্দেহ, রাশিয়ার ভ্যাকসিনের ট্রায়ালে ‘না’ ভারতের

কার্যকারিতায় সন্দেহ, রাশিয়ার ভ্যাকসিনের ট্রায়ালে ‘না’ ভারতের

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : রাশিয়ার তৈরি করোনার ভ্যাকসিনের পরীক্ষামূলক সমীক্ষায় নারাজ ভারত। রাশিয়ার ‘স্পুটনিক’ ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে এখনো প্রশ্ন থাকায় ডক্টর রেড্ডিস ল্যাবরেটরিকে ভ্যাকসিনটির সমীক্ষার কাজ বন্ধ রাখতে বলেছে ভারতের কেন্দ্রীয় সরকার।

গোটা বিশ্বকে চমকে দিয়ে সর্বপ্রথম করোনার ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা করেছিল রাশিয়া। করোনাভাইরাসকে জব্দ করতে ‘স্পুটনিক’ ভ্যাকসিনটি কার্যকরী বলেই দাবি রাশিয়ার। যদিও রাশিয়ার তৈরি ওই ভ্যাকসিনের কার্যকারিতা নিয়ে শুরু থেকেই প্রশ্ন একাধিক দেশের। ভারতের ডক্টর রেড্ডিস ল্যাব রাশিয়ার ‘স্পুটনিক’ ভ্যাকসিনটি নিয়ে বৃহত্তর সমীক্ষার পথে হাঁটতে চাইছিল। তবে রেড্ডিস ল্যাবের সেই তত্‍পরতায় এবার বাধ সেধেছে কেন্দ্রীয় সরকার।

সেন্ট্রাল ড্রাগ স্ট্যান্ডার্ড কন্ট্রোল অর্গানাইজেশনের পক্ষ থেকে জানানো হয়েছে, প্রাথমিক স্তরে স্পুটনিক ব্যবহারে সুরক্ষা ও প্রতিরোধসংক্রান্ত তথ্য এত কম যে এখনই বড় পর্যায়ের সমীক্ষা চালানো নিরাপদ নয়।

ভারতের মতো সুবিশাল জনসংখ্যার দেশে ‘স্পুটনিক’ নিয়ে সমীক্ষা চলার ব্যাপারে শুরু থেকেই নজর ছিল রাশিয়ার। তবে ভারতের এই সিদ্ধান্তে স্বভাবতই অস্বস্তিতে পড়বে রাশিয়া, তা বলাই বাহুল্য।

স্পুটনিকের বিপণনের দায়িত্বে থাকা রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড এবং ভারতের ডক্ট রেড্ডিস ল্যাবোরেটরি গত মাসেই ঘোষণা করেছিল, ভারতে ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করবে স্পুটনিক। তবে আজ এই বিষয়ে রয়টার্স প্রশ্ন করলে কোনো উত্তর দেয়নি ডক্টর রেড্ডিস ল্যাবোরেটরি।

এদিকে, ভারতের করোনা সক্রমণের ঊর্ধ্বগতি অব্যাহত রয়েছে। গত ২৪ ঘণ্টায় নতুন করে ৭৮ হাজারেরও বেশি মানুষ করোনা আক্রান্ত হয়েছেন। পাল্লা দিয়ে বেড়েছে মৃত্যুও।

সূত্র : নিউজ ১৮।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন