আজারবাইজানের হামলায় আর্মেনিয়ার আরো ৩০ সেনা নিহত

আজারবাইজানের হামলায় আর্মেনিয়ার আরো ৩০ সেনা নিহত

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : বিতর্কিত নাগার্নো-কারাবাখ অঞ্চল নিয়ে চলমান যুদ্ধে প্রতিপক্ষের হামলায় আর্মেনিয়ার আরো ৩০ জন সেনা সদস্য নিহত হয়েছে বলে বৃহস্পতিবার জানিয়েছে কারবাখ অঞ্চলের প্রতিরক্ষা মন্ত্রণালয়। ২৭ সেপ্টেম্বর আজারবাইজানের সঙ্গে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখনো পর্যন্ত ৩৫০ জন আর্মেনীয় সেনা নিহত হয়েছে।

১৯৯০-এর দশক সংগঠিত যুদ্ধে উভয় পক্ষের প্রায় ৩০ হাজার মানুষ নিহতের পর এবারের লড়াইটি সবচেয়ে খারাপ পর্যায়ে চলে গেছে। বিরোধপূর্ণ অঞ্চলটিতে টানা ১২ দিনের মত সংঘর্ষ চলমান রয়েছে। সংঘর্ষে উভয় দেশেরই ক্ষয়-ক্ষতি হলেও আজারবাইজান বেশ সুবিধাজনক অবস্থায় রয়েছে।

দক্ষিণ ককেশাসে বিস্তৃত যুদ্ধ এড়াতে আমেরিকা, ফ্রান্স এবং রাশিয়া জেনেভায় মিলিত হওয়ার আগে বৃহস্পতিবার আজারবাইজান এবং জাতিগত আর্মেনিয়ান বাহিনী নাগর্নো-কারাবাখ অঞ্চলে এবং তার আশেপাশে নতুন সংঘর্ষে লিপ্ত হয়।

আজারবাইজান জানিয়েছে যে, বৃহস্পতিবার ভোরে আর্মেনীয় বাহিনী গ্যাঞ্জা শহরকে গোলা বর্ষণ করেছে, এতে এক বেসামরিক নাগরিক নিহত হয়েছে। এছাড়া অন্যান্য গ্রামগুলোতেও জাতিগত আর্মেনীয় বাহিনী গুলি চালিয়েছে।

আজেরি কর্তৃপক্ষ ২৭ সেপ্টেম্বর থেকে শুরু হওয়া যুদ্ধে এখনো পর্যন্ত ৩০ জন বেসামরিক নাগরিকের মৃত্যুর খবর দিয়েছে। এছাড়া আরো ১৪৩ জন বেসামরিক লোক আহত হয়েছে বলে জানিয়েছে। তবে সেনা হতাহতের বিষয়ে আজারবাইজান কোন তথ্য প্রকাশ করেনি।

সূত্র : আল আরাবিয়া।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন