বিদেশগামীদের হয়রানিকারীদের শাস্তির আওতায় আনার সিদ্ধান্ত

বিদেশগামীদের হয়রানিকারীদের শাস্তির আওতায় আনার সিদ্ধান্ত

0

নিজস্ব প্রতিবেদক, নগরকন্ঠ.কম :নিবন্ধিত ব্যক্তি/প্রতিষ্ঠানের বাইরেও কেউ যদি বিদেশগামী কর্মীদের আর্থিক হয়রানি করে সেসব ব্যক্তি-প্রতিষ্ঠানকে শাস্তির আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে সংসদীয় কমিটি।

বৃহস্পতিবার (০৮ অক্টোবর) সংসদ ভবনে অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদের প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির দশম বৈঠকে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ এতে সভাপতিত্ব করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক মন্ত্রী ইমরান আহমদ, অধ্যাপক মো. আলী আশরাফ এবং মো. সাদেক খান বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠকে সুশৃঙ্খল, নিরাপদ, নিয়মিত ও দায়িত্বপূর্ণ অভিবাসন নিশ্চিতে বিদেশগামী কর্মী সংগ্রহের জন্য বায়রা থেকে দায়িত্বপ্রাপ্ত এজেন্ট, সাব-এজেন্টদের রেজিস্ট্রিকরণের বিষয়ে বায়রা প্রতিনিধির সঙ্গে আলোচনার সিদ্ধান্ত হয়।

অনিয়ম ও দুর্নীতির অভিযোগ প্রমাণিত হওয়ায় ২০১৯ সালে ১৬৩টি এবং ২০২০ সালে ২০৪টি রিক্রুটিং এজেন্টের লাইসেন্স স্থগিত করা হয়েছে বলে বৈঠকে জানানো হয়।

ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের নীতিমালা অনুযায়ী শুধুমাত্র বৈধ ও নিবন্ধিত, অভিবাসী মৃত কর্মীর পরিবারকে ৩ লাখ টাকা ক্ষতিপূরণের নিয়ম থাকলেও বর্তমানে করোনা মহামারি বিবেচনায় অবৈধ-অনিবন্ধিত মৃত অভিবাসীর পরিবারকেও এ সহায়তা দেওয়ার নীতিগত সিদ্ধান্ত হয়েছে হয়।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, বিভিন্ন সংস্থা প্রধানসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন