যুক্তরাষ্ট্রের গণতন্ত্র হুমকির মুখে, বলছে জনমত জরিপ

যুক্তরাষ্ট্রের গণতন্ত্র হুমকির মুখে, বলছে জনমত জরিপ

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : ৩ নভেম্বরের মার্কিন নির্বাচন ঘিরে যুক্তরাষ্ট্রের গণতন্ত্র ভয়ংকর এক সংকটের মুখোমুখী বলে মন্তব্য করেছে শতকরা ৭০ ভাগ মার্কিন ভোটার। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কট্টর সমর্থক মিডিয়া হাউজ ‘ফক্স নিউজ’ পরিচালিত এক জরিপে এমন তথ্য জানা গেছে।

প্রকাশিত জরিপ রিপোর্টে আরো বলা হয়েছে, অক্টোবরের ৩ থেকে ৬ তারিখ পর্যন্ত ১ হাজার ১২ জন ভোটারের মতামত সংগ্রহ করা হয়। মাত্র ২৪% বলেছেন যে, যুক্তরাষ্ট্রের গণতন্ত্র যে বিপন্ন এটি তারা মনে করেন না। ৬% বলেছেন যে, তেমন কোন পরিস্থিতির ব্যাপারে তারা নিশ্চিত নন।

জরিপে অংশগ্রহণকারি রিপাবলিকান ও ডেমক্র্যাট ভোটারের ৭০% মনে করেন, ৩ নভেম্বরের নির্বাচন বিজয়ীর কাছে ক্ষমতা হস্তান্তর ব্যবস্থাকে কঠিন এক সংকটে ফেলতে পারে। আসন্ন প্রেসিডেন্ট নির্বাচন নিয়ে যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক ব্যবস্থা হুমকির মুখেএটি কী আপনি মনে করেন? এমন প্রশ্নের জবাবে উপরোক্ত মতামত ব্যক্ত করেন উভয় পার্টির ৭০% সমর্থক। এমন জবাব প্রদানকারির ৬২% হলেন রিপাবলিকান এবং ৭৮% ডেমক্র্যাট।

নির্বাচনে যদি জয়ী হতে না পারেন তবে ট্রাম্প শান্তিপূর্ণভাবে ক্ষমতা হন্তান্তর না করার মনোভাব প্রকাশের পরিপ্রেক্ষিতে এই জরিপ চালানো হয়। একইদিন ফক্স নিউজ পরিচালিত অপর এক জরিপে ট্রাম্পের চেয়ে বাইডেন ১০ পয়েন্ট এগিয়ে ছিলেন।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন