সোমবার ইসরায়েলের পার্লামেন্টে অনুমোদনের জন্য উঠছে ঐতিহাসিক শান্তি চুক্তি

সোমবার ইসরায়েলের পার্লামেন্টে অনুমোদনের জন্য উঠছে ঐতিহাসিক শান্তি চুক্তি

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ঐতিহাসিক শান্তি চুক্তির বিষয়টি অনুমোদনের জন্য আগামী সোমবার ইসরায়েলের পার্লামেন্টে উত্থাপন করা হবে। এ বিষয়ে বৃহস্পতিবার দেশটির প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেন, ১২ অক্টোবর ইসরায়েলি সংসদে (নেসেট) শান্তি চুক্তিটি অনুমোদনের জন্য তোলা হবে।

নেতানিয়াহু বলেন, মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে কৌশলগত সম্পর্ক পুনরুদ্ধারের জন্য তিনি এই চুক্তির বিষয়টি মন্ত্রিপরিষদ এবং সংসদীয় অনুমোদন পেতে চান।

সংযুক্ত আরব আমিরাত এবং বাহরাইন গত ১৫ সেপ্টেম্বরে ইসরায়েলের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করার এবং একটি বিস্তৃত নতুন সম্পর্ক জোরদার করতে ওয়াশিংটনে ঐতিহাসিক চুক্তি স্বাক্ষর করে। ট্রাম্প প্রশাসনের মধ্যস্থতাতেই এই চুক্তিটি সম্পন্ন হয়।

১৯৪৮ সালে ইসরায়েল রাষ্ট্রের জন্ম হওয়ার পর বাহরাইন ও আরব আমিরাত তৃতীয় ও চতুর্থ উপসাগরীয় দেশ হিসেবে ইসরায়েলকে স্বীকৃতি দিয়েছে। ট্রাম্প আশা প্রকাশ করেছেন যে, অন্যান্য দেশও তাদের পদাঙ্ক অনুসরণ করবে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহু চুক্তিকে স্বাগত জানিয়ে বলেন, ‘এই দিনটি ইতিহাস পরিবর্তনের ক্ষণ, শান্তির নতুন দিগন্তের সূচনা।’

সূত্র : গালফ নিউজ।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন