শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ১২:৩৯ অপরাহ্ন

পাকিস্তানের আদালতে জামাত-উদ-দাওয়ার ২ নেতার দণ্ড স্থগিত

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : সন্ত্রাসী কর্মকাণ্ডের জন্য অর্থায়নের অভিযোগে দণ্ডভোগরত জামাত-উদ-দাওয়া সংগঠনের ২ নেতার সাজা লাহোর হাইকোর্ট স্থগিত করেছেন। সেই সঙ্গে তাদের জামিনে মুক্তির নির্দেশ দিয়েছেন লাহোর হাইকোর্ট।

সন্ত্রাস দমন আদালত-অ্যান্টি টেররিজম কোর্ট (এটিসি) গত ১৮ জুন জামাত-উদ-দাওয়া নেতা আবদুর রহমান মক্কী ও আবদুস সালামকে এক বছর করে কারাদণ্ড দেন। এ ছাড়া প্রত্যেককে ৫০ হাজার রুপি করে জরিমানা করেন। এরপর তারা উচ্চ আদালতে আপিল করে। তাদের যুক্তি ছিল, ভিত্তিহীন অভিযোগে তাদের সাজা দেওয়া হয়েছে।

বিচার আদালতে বাদীপক্ষ বলেছে, রহমান ও সালাম নিষিদ্ধ ঘোষিত আল-আনফাল ট্রাস্টের কর্মকর্তা। ওকরা এলাকায় তাদের জমি আছে। ওই জমিতে ‘মাদরাসা জামিয়া সাতারিয়া’র জন্য দালান তোলা হয়েছে। প্রকৃতপক্ষে তাদের কাজ হচ্ছে, সন্ত্রাসীদের অর্থ দিয়ে সহায়তা করা।

এটিসি তার রায়ে সন্ত্রাসে অর্থায়নের জন্য রহমান ও সালামকে দোষী সাব্যস্ত করে। রায়ে বলা হয়, এই দুই ব্যক্তি তহবিল সংগ্রহ করে এবং অবৈধভাবে লস্কর-ই-তৈয়বাকে অর্থায়ন করে। লস্কর-ই-তৈয়বা একটি নিষিদ্ধ সংগঠন। ট্রাস্টের মাধ্যমে তারা যে তহবিল সংগ্রহ করেছে তা বাজেয়াপ্ত করা হলো।

সরকারি কৌঁসুলি আদালতে জানান, অভিযুক্ত দুই ব্যক্তি ৫টি ট্রাস্ট ব্যবহার করে চাঁদা সংগ্রহ করেছে। ট্রাস্টগুলো হচ্ছে-দাওয়াতুল ইরশাদ ট্রাস্ট, মুয়াজ বিন জাবাল ট্রাস্ট, আল আনফাল ট্রাস্ট, আল মদিনা ফাউন্ডেশন ট্রাস্ট ও আলহাম্দ ট্রাস্ট।

এটিসি ১২ ফেব্রুয়ারি সন্ত্রাসের দায়ে জামাত-উদ-দাওয়া প্র নির্দেশ দিয়েছিলেনধান হাফিজ মুহাম্মদ সাঈদ ও তার সহযোগী মালিক জাফর ইকবালকে সাড়ে ৫ বছর করে সশ্রম কারাদণ্ডের।

সূত্র: দ্য জেনেভা ডেইলি।

নগরকন্ঠ.কম/এআর

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com