থাইল্যান্ডে সরকারবিরোধী বিক্ষোভে জলকামান নিক্ষেপ

থাইল্যান্ডে সরকারবিরোধী বিক্ষোভে জলকামান নিক্ষেপ

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : থাইল্যান্ডে সরকারবিরোধী বিক্ষোভে জলকামান নিক্ষেপ করা হয়েছে আজ। প্রধানমন্ত্রী প্রায়ুথ চ্যান ওচার পদত্যাগ দাবিতে দেশটির আইনসভা অভিমুখে বিক্ষোভে পুলিশের ব্যারিকেড টপকাতে গেলে তাদের ছত্রভঙ্গ করতে এ পদক্ষেপ নেওয়া হয়। করোনাভাইরাস পরিস্থিতিতে বিক্ষোভ স্থিমিত থাকলেও গত কয়েক দিন ধরে ধারাবাহিক কর্মসূচি লক্ষ্য করা যাচ্ছে।

বিক্ষোভকারীদের আরও দাবি ছিল, দেশটির রাজতন্ত্রের সংস্কার ও চ্যান ওচা সরকারের গৃহীত সংবিধানের বাতিল। গত কয়েক মাস চলা বিক্ষোভের পর চ্যান ওচার সরকারের আইনসভার সদস্যরা সংবিধানে সংস্কার আনতে আলোচনায় বসছে, এমন খবর জানিয়েছিল সরকার। আজ ছাত্র-জনতার কর্মসূচির সময় সংবিধানে কিছু সংস্কার আনার জন্য আইনসভায় আলোচনা চলছিল বলে জানা গেছে। এদিকে, রাজতন্ত্র সমর্থনকারীরা সংবিধান পরিবর্তন না করার আহ্বান জানিয়েছে। পুলিশের পক্ষ থেকে জানানো হয়েছিল, আইনসভার ৫০ মিটারের মধ্যে প্রবেশে নিষেধাজ্ঞা থাকবে। কিন্তু এ নিষেধাজ্ঞার তোয়াক্কা না করে কয়েকশত মানুষ আইনসভা অভিমুখে যাত্রা করেছিল।

প্রায়ুথ চ্যান ওচা সামরিক আইন জারি করে দেশটির ক্ষমতায় অধিষ্ঠিত হয়েছিলেন। পরে বিতর্কিত নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতায় এসে সংবিধান প্রণয়ন করে ক্ষমতা কুক্ষিগত করার পদক্ষেপ নেন বলে অভিযোগ করে আসছে বিক্ষোভকারীরা। উল্লেখ্য, গত কয়েক মাস ধরে চলা বিক্ষোভে বেশ কয়েকবার দেশটির নিরাপত্তা বাহিনীর সঙ্গে সরকারবিরোধীদের সংঘর্ষ বেধেছিল। সূত্র: রয়টার্স।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন