ইরাকে এক দিনে ২১ মৃত্যুদণ্ড!

ইরাকে এক দিনে ২১ মৃত্যুদণ্ড!

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : ইরাকে এক দিনে ২১ জনকে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হয়েছে। গত সোমবার দেশটিতে গণহারে এসব মৃত্যুদণ্ডের সাজা প্রদান করা হয়েছে, দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতি অনুযায়ী এ তথ্য জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। এর মধ্য দিয়ে বিভিন্ন সময় সন্ত্রাসী হামলার অভিযোগে দণ্ডিত ব্যক্তিদের সাজা কার্যকরের অংশ হিসেবে এমন পদক্ষেপ নিল ইরাকি প্রশাসন।

ইরাকের দক্ষিণাঞ্চলের শহর সাসসিরিয়া অঞ্চলের কারাগারে এ গণমৃত্যুদণ্ড কার্যকর করা হয়। তাল আফর শহরে আইএসের সন্ত্রাসী কার্যক্রম চলার সময়ে দুটি আত্মঘাতী হামলা চালিয়ে ১২ জনকে হত্যা করা হয়। এসব মৃত্যুদণ্ডে জড়িতরা সেই হত্যাকাণ্ডের পরিকল্পনায় যুক্ত ছিলেন বলে ইরাকি কর্তৃপক্ষ জানিয়েছে। সরকারের পক্ষ থেকে এসব ব্যক্তির দণ্ড কার্যকর করার বিষয়টি জানানো হলেও তাদের পরিচয় প্রকাশ করা হয়নি।

এদিকে, গণহারে মৃত্যুদণ্ড দেওয়ার নিন্দা জানিয়েছে দেশটিতে ক্রিয়াশীল মানবাধিকার সংস্থাগুলো। তাদের দাবি, ত্রুটিপূর্ণ বিচারের মাধ্যমে এ সাজা দেওয়া হয়েছে। কিন্তু ইরাকের প্রশাসন এসব বিচারকাজকে স্বচ্ছ বলে দাবি করেছে। সূত্র : গালফ নিউজ, আল আরাবিয়া.নেট।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন