শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০২:৪৭ পূর্বাহ্ন

ভারত-বাংলাদেশ সম্পর্ক সময়ের পরীক্ষায় উত্তীর্ণ : ওবায়দুল কাদের

নিজস্ব প্রতিবেদক, নগরকন্ঠ.কম : আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, ভারত-বাংলাদেশ সম্পর্ক সময়ের পরীক্ষায় উত্তীর্ণ। দুই দেশের সম্পর্কের আলোক শিখা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং ইন্দিরা গান্ধীর ধারাবাহিকতায় আজ দেশরত্ন শেখ হাসিনা ও নরেন্দ্র মোদিতে এসেও দীপ্যমান। মঙ্গলবার সকালে সচিবালয়ে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

মুজিববর্ষ উপলক্ষে ভারতীয় হাইকমিশন বঙ্গবন্ধুর সম্মানে তৈরি করেছে বিশেষ সংস্করণের হাতঘড়ি। ঘড়ির ডায়ালে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ও স্বাক্ষর। ভারতের বহুজাতিক টাটা গ্রুপের বিখ্যাত ঘড়ি নির্মাতা প্রতিষ্ঠান ‘টাইটান’ ভারতীয় হাইকমিশনের জন্য এই বিশেষ সংস্করণের ঘড়িগুলো তৈরি করেছে। ওবায়দুল কাদের এ বিশেষ সংস্করণে তিন ধরনের হাতঘড়ি উন্মোচন করেন।

এ সময় সেতুমন্ত্রী মুক্তিযুদ্ধের অভিন্ন ইতিহাসের কথা স্মরণ করেন, যা ভারত-বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্ক গড়ে ওঠার মূলভিত্তি।

ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার শ্রী বিক্রম দোরাইস্বামী বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের জাতির পিতা হলেও তিনি ভারতীয় জনগণের কাছে বীর। এটিই স্বাভাবিক যে, স্বাধীনতার পর ১৯৭২ সালের জানুয়ারিতে বাংলাদেশে আসার পথে ভারতীয় জনগণ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে যে উষ্ণতা ও ভালোবাসা দেখিয়েছিলেন, তেমনিভাবে তারা মুজিববর্ষও উদযাপন করতে চান।

তিনি বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত ১৭ মার্চ মুজিববর্ষ উদযাপনের সূচনাকালে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানিয়েছিলেন। বঙ্গবন্ধুকে সাহসী নেতা হিসেবে অভিহিত করে নরেন্দ্র মোদি বলেছিলেন, বঙ্গবন্ধুর জীবন সবার জন্য অনুপ্রেরণা ছিল।

নগরকন্ঠ.কম/এআর

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2017 Nagarkantha.com