মাদক চোরাচালানে যুক্তরাষ্ট্রে অভিযুক্ত মেক্সিকোর প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রীকে দেশে হস্তান্তর

মাদক চোরাচালানে যুক্তরাষ্ট্রে অভিযুক্ত মেক্সিকোর প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রীকে দেশে হস্তান্তর

0

আন্তর্জাতিক ডেস্ক, নগরকন্ঠ.কম : মাদক চোরাচালানের অভিযোগে যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার হওয়া মেক্সিকোর প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রী জেনারেল সালভাদর সিয়েনফুয়েজস জেপেদাকে নিজ দেশে হস্তান্তর করবে যুক্তরাষ্ট্র। তিনি দেশটিতে ২০১২ সাল থেকে ২০১৮ সাল পর্যন্ত প্রতিরক্ষামন্ত্রী হিসেবে কর্মরত ছিলেন। এর আগে নিউইয়র্কের ব্রুকলিনে অর্থ চোরাচালান ও মাদক কেলেঙ্কারির দায়ে অভিযুক্ত করা হয়েছিল তাকে।

আজ মেক্সিকো ও মার্কিন যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তারা তার হস্তান্তর সংক্রান্ত একটি যৌথ ঘোষণা প্রদান করে। জানা গেছে, মেক্সিকোর প্রাক্তন প্রতিরক্ষামন্ত্রীর বিরুদ্ধে আনা অভিযোগের তদন্ত ও বিচার নিশ্চিত করবে দেশটি, এমন প্রতিশ্রুতি প্রদান করা হয়েছে। তবে আজ আদালতে জেনারেল সালভাদরের পক্ষে দাড়িয়ে এ মামলাটি খারিজ করে দেওয়ার আর্জি জানানো হয়। তবে আদালত তাতে সায় প্রদান করেনি। এবার নিজ দেশেই বিচারের মুখোমুখি হতে হচ্ছে তাকে।

তবে তাকে গ্রেপ্তারের পর তার সমর্থকরা দেশটিতে অসন্তোষ জানিয়েছে। এমনকি মেক্সিকো সরকারের অনেক প্রতিনিধিও অভিযোগ করেন, যুক্তরাষ্ট্র এ বিষয়ে সঠিক তথ্য প্রদান করেনি। এখন সরকারের উচ্চ পর্যায়ে তার বিচার শুরুর সিদ্ধান্ত আসার পরপরই তাকে দেশে আনা হচ্ছে বলে আন্তর্জাতিক সংবাদ সংস্থাগুলোর খবরে জানা গেছে। সূত্র: সিএনএন।

নগরকন্ঠ.কম/এআর

কোন কমেন্ট নেই

উত্তর দিন